সুনামগঞ্জে হাওরে ঝুলে থাকা বিদ্যুতের তারে ঘটছে দুর্ঘটনা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সুনামগঞ্জ | 2023-08-26 07:19:12

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার হাওর এলাকায় বিদ্যুতের তারে জড়িয়ে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। অপরিকল্পিতভাবে হাওর এলাকায় বিদ্যুৎ সংযোগ দেয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

মঙ্গলবার (২৮ জুলাই) এলাকাবাসী ও জগন্নাথপুর উপজেলা বিদ্যুৎ কার্যালয় সূত্র জানায়, উপজেলার একটি পৌরসভা ও ৮টি ইউনিয়নের মধ্যে রাণীগঞ্জ, চিলাউড়া হলদিপুর, পাইলগাঁও, আশারকান্দি ও পৌর এলাকার একাংশে হাওরের উপর দিয়ে বিদ্যুৎ সঞ্চালন লাইন টানা হয়েছে। বন্যার পানি বেড়ে যাওয়ায় এসব তার নৌ দুর্ঘটনার সৃষ্টি করছে।

গত ১৯ জুলাই পৌর এলাকার পশ্চিম ভবানী পুরে বিদ্যুতের তারে লেগে এক নৌ শ্রমিক নিখোঁজ হন। এর এক দিন পর তার মরদেহ উদ্ধার করা হয়। এছাড়াও মইয়ার হাওর ও নলুয়ার হাওরের উপর দিয়ে বিদ্যুৎ সঞ্চালন লাইনে প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছেন বিভিন্ন জায়গা থেকে জগন্নাথপুর উপজেলায় যাতায়াতকারী নৌকার যাত্রী ও শ্রমিকরা।

জগন্নাথপুর উপজেলার নৌ শ্রমিক নেতা সাজ্জাদ হোসেন জানান, বর্ষা মৌসুমে জগন্নাথপুর উপজেলা সদর থেকে দিরাই উপজেলাসহ ময়মনসিংহ, নেত্রকোনা জেলার বিভিন্ন উপজেলার সঙ্গে নৌপথে যাতায়াত রয়েছে। এছাড়াও কম খরচে বড় বড় নৌযানে ইটসহ বিভিন্ন মালামাল নৌকায় আসে। এসব নৌকার যাত্রী ও শ্রমিকরা বিদ্যুতের তারে জড়িয়ে দুর্ঘটনার শিকার হচ্ছেন।

তিনি জানান, নিয়মিত যাতায়াতকারী নৌকার মাঝিরা বিদ্যুতের তারে জড়িয়ে দুর্ঘটনার বিষয়টি জানেন। কিন্তু নতুন যারা এ পথে চলাচল করছেন তারাই বেশি দুর্ঘটনার শিকার হচ্ছেন।

জগন্নাথপুর উপজেলা নাগরিক ফোরাম নেতা নুরুল হক জানান, প্রতিদিন ঝুঁকি নিয়ে শত শত নৌকা চলাচল করছে। এ বিষয়ে বিদ্যুৎ বিভাগের উদ্যোগ নেয়া দরকার।

জগন্নাথপুর উপজেলা বিদ্যুৎ প্রকৌশলী আবুল আজাদ বলেন, ‘আমরা দুর্ঘটনা রোধে কাজ করছি।’

এ সম্পর্কিত আরও খবর