ইভিএমে নয়, 'ব্যালট পেপার' কেন্দ্রে সেনাবাহিনী চায় বিএনপি

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 17:36:17

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) একটি স্বয়ংক্রিয় মেশিন হওয়ায় বহুদুর থেকে ম্যানিপুলেট করা যায় বলে মনে করে বিএনপি। এজন্য দলটি ইভিএম বাতিল ও ম্যানুয়ালি অর্থাৎ 'ব্যালট পেপার' কেন্দ্রে সেনাবাহিনী মোতায়েনের দাবি জানিয়েছে।

মঙ্গলবার (১৩ নভেম্বর) সকালে রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ দাবি জানান।

তিনি বলেন, ইভিএম শুধু দেশে দেশে বিতর্কিতই নয়, ইভিএমে ভোট কারচুপি হয় বলেই পৃথিবীর প্রায় সব দেশেই এটি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ইউরোপ ও আমেরিকা থেকেও এর মাধ্যমে ম্যানিপুলেট করা যায়।

 এর আগে বিগ্রেডিয়ার জেনারেল (অব) সাখাওয়াত হোসেন বলেছেন, ৮০ থেকে ১০০ আসনে ইভিএম ব্যবহারের ঘোষণা দিয়েছেন।

এ প্রসঙ্গে রিজভী বলেন, কারচুপির মেশিন নিয়ে সরকার এতো অনড় অবস্থানে কেন? নির্বাচন বিশেষজ্ঞ, সুশীল সমাজ, সাংবাদিক, বুদ্ধিজীবী ও জনমতকে উপেক্ষা করে ইভিএম ব্যবহারে এ অনড় অবস্থান। যা গভীর চক্রান্ত।

ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, ভোট কারচুপি ও ভোট ডাকাতির এ মেশিন আরও ব্যাপকভাবে ব্যবহার করার এই সিদ্ধান্ত, আগামী সংসদ নির্বাচনে ভোট জালিয়াতিরই মহাপরিকল্পনা। নির্বাচনে কোন ইভিএম ব্যবহার করা চলবে না। ভোট ডাকাতির যন্ত্র ইভিএম ব্যবহারের এ মহা পরিকল্পনা থেকে সরে আসতে হবে।

'ইভিএম সেন্টারে সেনাবাহিনী থাকবে' নির্বাচন কমিশনের সচিব হেলাল উদ্দিনের দেয়া এমন বক্তব্যে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করে রিজভী বলেন, ইভিএম একটি স্বয়ংক্রিয় যন্ত্র যা বহু দূর থেকে ম্যানিপুলেট করা যায় তাহলে সেখানে সেনাবাহিনী নিয়োগ দিয়ে কি লাভ?

ব্যালট পেপার কেন্দ্রে পূর্ণ ক্ষমতা দিয়ে সেনাবাহিনী মোতায়েনের দাবি জানিয়ে বলেন, ইভিএম কেন্দ্রে নয়  বরং ম্যানুয়ালি ভোট গ্রহণের ক্ষেত্রে ব্যালট পেপার কেড়ে নেয়া, জোর করে সিল মারতে গুন্ডামি হয়। এসব গুন্ডামি-সন্ত্রাসী ঠেকাতে সেনাবাহিনীর প্রয়োজন।

এ সময় তিনি ৩০০ আসনের প্রতিটিতে ম্যাজিস্ট্রেসি ক্ষমতাসহ সেনাবাহিনী নিয়োগের দাবি জানান।

এ সম্পর্কিত আরও খবর