‘২১ উপদেষ্টা নিয়ে কার্যকর সরকার পরিচালনা সম্ভব নয়’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

এনডিএম’র ‘কালো পতাকা প্রদর্শন’ কর্মসূচি। ছবি- বার্তা২৪.কম

এনডিএম’র ‘কালো পতাকা প্রদর্শন’ কর্মসূচি। ছবি- বার্তা২৪.কম

২১ জনের উপদেষ্টা পরিষদ নিয়ে দেশের কার্যকর সরকার ব্যবস্থা পরিচালনা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (এনডিএম) চেয়ারম্যান ববি হাজ্জাজ।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এনডিএম আয়োজিত প্যালেস্টাইন এবং লেবাননে ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে ‘কালো পতাকা প্রদর্শন’ কর্মসূচিতে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

ববি হাজ্জাজ বলেন, অন্তর্বর্তী সরকারকে ফ্যাসিবাদবিরোধী আন্দোলনে থাকা সব রাজনৈতিক দল এবং নাগরিক সমাজের সঙ্গে অর্থপূর্ণ আলোচনা করতে হবে, যা প্রথম দফা সংলাপে সম্ভব হয় নাই। মাত্র ২১ জনের উপদেষ্টা পরিষদ দেশের একটি কার্যকর সরকার ব্যবস্থা পরিচালনা করার জন্য যথেষ্ট নয়। আমাদের দায়িত্ব হলো বর্তমান সরকারকে সফল করে তোলা। পরাজিত আওয়ামী ফ্যাসিবাদের দোসররা দেশে যে অরাজকতা শুরু করেছে এই সরকারকে রাজনৈতিক ঐকমত্যের ভিত্তিতে তার মোকাবেলা করতে হবে।

তিনি আরও বলেন, ইসরায়েল এবং জায়নবাদ হলো মানবতা এবং ইসলামের শত্রু। জায়নবাদ আর বিজেপির হিন্দুত্ববাদ একসূত্রে গাঁথা। ভারতের সাথে আমাদের বিশাল বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। আমাদের চারপাশে ভারত। প্রতিবেশী এইদেশের সাথে আমরা সমতার ভিত্তিতে বন্ধুত্বের সম্পর্ক চাইলেও বিজেপির হিন্দুত্ববাদ বাংলাদেশের উপর চাপিয়ে দেবার চেষ্টা থাকলে সেটা সম্ভব হবে না। এসময় লেবাননে অবস্থিত প্রবাসী বাংলাদেশিদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া বা দেশে ফিরিয়ে আনতে অন্তর্বর্তী সরকারকে উদ্যোগ নেয়ার আহ্বান জানান তিনি।

আলোচনা সভায় এনডিএম মহাসচিব মোমিনুল আমিনের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন ইসলামি আন্দোলন বাংলাদেশের প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক আশরাফ আলি আকন, বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব তফাজ্জল হোসেন মিয়াজি প্রমুখ।