‘বিদেশিদের কাছে ধরনা দিয়ে বিএনপি কখনও ক্ষমতায় আসেনি’

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 23:31:16

‘বিএনপি বিদেশিদের কাছে ধরনা দেয়’ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওয়ায়দুল কাদেরের এমন মন্তব্যের প্রতিউত্তরে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপি বিদেশিদের কাছে ধরনা দিয়ে কখনও ক্ষমতায় আসেনি। বিএনপি জনগণকে সঙ্গে নিয়ে আন্দোলনের মধ্য দিয়ে, সুষ্ঠু ও অবাধ নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতায় এসেছে।

সোমবার (২১ মার্চ) জাতীয় প্রেসক্লাবের মিলানায়তনে বাংলাদেশ জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের আয়োজনে মুক্তিযুদ্ধের প্রত্যাশা ও আজকের বাংলাদেশ এবং চলমান রাজনৈতিক সঙ্কট উত্তরণে করণীয় শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, আজকে দেশকে রক্ষা করতে হলে, আমাদের মানুষকে রক্ষা করতে হলে, রাষ্ট্রের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা করতে হলে। স্বাধীন পররাষ্ট্র নীতি এবং গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে। তার জন্য এই সরকারকে বিদায় করা ছাড়া আর কোন বিকল্প নেই।

বিএনপি মহাসচিব বলেন, আজকে একটি জাতীয় ঐক্য সৃষ্টির কথা বলেছি। বাংলাদেশের সমস্ত রাজনৈতিক দলগুলোকে যারা গণতন্ত্র বিশ্বাস করে তাদেরকে আহ্বান জানিয়েছি আসুন গণতন্ত্রকে পুনরুদ্ধার করতে হবে সেই লক্ষ্যে ঐক্যবদ্ধ হই এবং দুর্বার গণআন্দোলন গড়ে তুলি। সে আন্দোলনের মধ্য দিয়ে ১৯৭১ সালে স্বাধীনতার যে প্রত্যাশা একটা গণতান্ত্রিক সরকার ব্যবস্থা একটা গণতান্ত্রিক রাষ্ট্র সেটাকে আমরা প্রতিষ্ঠা করি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, আজকে অতন্ত কষ্ট হয় স্বাধীনতার ৫০ বছর পরে আমাদের কি প্রত্যাশিত ছিলো, কি আমরা পেয়েছি, আবার পাওয়ার জন্য কি করনীয়, এই বিষয় নিয়ে আমাদের আলোচনা করতে হয়। যারা আমরা মুক্তিযুদ্ধের পক্ষে কাজ করেছি, কেউ মুক্তিযুদ্ধের রঙ্গাণে কাজ করেছি। তাদের ৫০ বছর পরে এই বিষয় নিয়ে আলোচনা করতে হবে এর থেকে দুর্ভাগ্য একটি জাতির জন্য হতে পারে না।

তিনি বলেন, আজকে দেশে স্বাধীনতা সার্বভৌমত্ব নেই। একটা পরিবারের কাছে সার্বভৌমত্ব বন্দী। আজকে সীমান্ত এলাকায় বাংলাদেশের মানুষের প্রাণহানি হচ্ছে অন্যায়ভাবে। কিন্তু তার কোন প্রতিবাদ করার ক্ষমতা এই সরকারের নাই। এই সরকার বাংলাদেশকে যে অর্থে স্বাধীন সার্বভৌমত্ব রক্ষার কথা ছিল তাতে তারা ব্যর্থ হয়েছে।

নজরুল ইসলাম খান বলেন, আওয়ামী লীগ বারবার গণতন্ত্রকে হত্যা করছে। আর আমাদের দেশনেত্রী বেগম খালেদা জিয়া গণতন্ত্রকে পুনরুদ্ধারের লড়াই করে গেছেন

বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন, গণঅধিকার পরিষদের আহবায়ক রেজা কিবরিয়া, বিএনপি ঢাকা দক্ষিণের আহবায়ক আবদুস সালাম, সাংবাদিক নেতা শওকত মাহমুদ প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর