খালেদাকে নির্বাচন থেকে সরিয়ে রাখতে কূট কৌশলে সরকার: রিজভী

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 00:19:31

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন থেকে  দূরে রাখার সকল কূট কৌশল থেকে সরকার সরে না আসলে এর ফল শুভ হবে না। একই সাথে নির্বাচন কমিশনকেও কঠোর পরিণতি ভোগ করতে হবে।

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে মঙ্গলবার (২৭ নভেম্বর) বিকেলে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

রিজভী বলেন, বিএনপি চেয়ারপারসন, তিনবারের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে নির্বাচন থেকে দুরে রাখতে নানা কূট কৌশল ও ফন্দি ফিকির অব্যাহত রেখেছে সরকার। নিম্ন আদালতকে ব্যবহার করে মিথ্যা সাজানো মামলায় সাজা দিয়ে সরকার বন্দি করে রেখেই ক্ষান্ত হয়নি, এখন উচ্চ আদালতকে ব্যবহার করছে। গতকাল হাইকোর্টের একটি বেঞ্চ থেকে অবজারভেশন দেয়া হলো, উচ্চ আদালতের আপিল বিচারাধীন থাকা অবস্থায় নিম্ন আদালতের দেয়া সাজা স্থগিতের কোন বিধান নেই। আদেশের পর রাষ্ট্রপক্ষের আইনজীবীরা ঘোষণা দিলেন-যারা দণ্ডপ্রাপ্ত আসামি রয়েছেন তারা আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না।

তিনি বলেন, খালেদা জিয়াকে নির্বাচন থেকে দূরে রাখতেই তড়িঘড়ি করে সরকারের মেকানিজমে এরকম একটি আদেশ দেয়া হলো। অতীতে আপিল বিচারাধীন থাকা অবস্থায় নির্বাচন করার নজীর রয়েছে। জাতীয় পার্টি চেয়ারম্যান এইচ এম এরশাদ, আওয়ামী লীগ নেতা মহিউদ্দিন খান আলমগীর (মখা আলমগীর) দণ্ডিত হয়েও সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেছেন। এছাড়া দণ্ডিত হয়ে বর্তমান ভোটারবিহীন সরকারের কয়েকজন মন্ত্রী বীরদর্পে মন্ত্রীত্ব করে যাচ্ছেন।

এসময় নির্বাচন কমিশনের প্রতি ক্ষোভ প্রকাশ করে বিএনপির এই মুখপাত্র বলেন, ষড়যন্ত্র করে বেগম জিয়ার প্রার্থিতা আটকে দেয়ার কঠোর পরিণতি নির্বাচন কমিশনকে ভোগ করতে হবে। কারণ নির্বাচন কমিশনই এসকল বিষয়ে সমাধান দেওয়ার এবং অবাধ সুষ্ঠু নির্বাচন দেওয়ার প্রতিষ্ঠান। সাংবিধানিক ও স্বাধীন প্রতিষ্ঠান। অথচ এই ভোটারবিহীন সরকার ও নির্বাচন কমিশন বিএনপিকে দমন করার কাজ করে যাচ্ছে। বিএনপির নেত্রীবৃন্দকে নির্বাচন থেকে দূরে রাখার মনবাঞ্ছনা নিয়ে কাজ করছে।

সংসদ নির্বাচন উপলক্ষে সরকার সারাদেশে রিটার্নিং অফিসারদেরকে টয়োটা এলিয়েন গাড়ি গিফট করেছে, যে গাড়ির মূল্য ৩৫ লাখ টাকা। এটা নির্বাচনকে সরকারের অনুকূলে প্রভাবিত করার জন্য রিটার্নিং অফিসারদেরকে উৎকোচ দেয়।

এ সম্পর্কিত আরও খবর