থানা পর্যায়ে বিএনপির পদযাত্রা, মাঠে থাকবে আ. লীগও

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 01:00:51

সরকারের পদত্যাগ ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে বিভাগ-জেলা-ইউনিয়নের পর এবার সারাদেশে থানা পর্যায়ে পদযাত্রা করবে বিএনপি ও সমমনা জোটগুলো। আর আওয়ামী লীগ শান্তি সমাবেশের আয়োজন করবে। কয়েক মাস ধরেই রাজনীতির মাঠ দখলে তাদের পাল্টাপাল্টি কর্মসূচি চলছে।

তবে শান্তি সমাবেশের সুনির্দিষ্ট কোনো সময় দেয়নি ক্ষমতাসীন আওয়ামী লীগ। থানা কমিটিগুলোকে সুবিধামতো এ কর্মসূচি পালন করতে বলা হয়েছে।এসব জমায়েতে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জানায় দলটির নেতারা।

ঢাকা-৫ আসনভুক্ত যাত্রাবাড়ী ও ডেমরার শান্তি সমাবেশে থাকবেন বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন। ঢাকা-৪ আসনের শ্যামপুর ও কদমতলী থানার শান্তি সমাবেশে থাকবেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য সানজিদা খানম। ঢাকা-৬ আসনের ওয়ারি, গেণ্ডারিয়া ও সূত্রাপুর থানার শান্তি সমাবেশে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কামরুল ইসলাম এমপি; ঢাকা-৭ আসনের লালবাগ, চকবাজার, কোতোয়ালি ও বংশালে দলের সভাপতিমণ্ডলীর সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন;

ঢাকা-৮ আসনের মতিঝিল, পল্টন, শাহবাগ ও শাহজাহানপুর থানায় সভাপতিমণ্ডলীর সদস্য কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ও কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ সাঈদ খোকন; ঢাকা-৯ আসনের মুগদা, সবুজবাগ ও খিলগাঁও থানায় আইনবিষয়ক সম্পাদক নজিবুল্লাহ হিরু এবং ঢাকা-১০ আসনের কলাবাগান, হাজারীবাগ, নিউমার্কেট ও ধানমন্ডি থানায় দলের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস এমপি উপস্থিত থাকবেন।

বিএনপির কেন্দ্রীয় দফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শনিবার সারাদেশের সব থানায় পদযাত্রা হবে। দলের কেন্দ্রীয় নেতারা এতে অংশ নেবেন।

ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সবগুলো থানায় পদযাত্রা হবে। এসব পদযাত্রায় দলের স্থায়ী কমিটির সদস্যসহ কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের নেতারা থাকবেন।

এছাড়া গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট ও জাতীয়তাবাদী সমমনা জোট আলাদাভাবে ঢাকায় পদযাত্রা করবে। তাছাড়া সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোট সকাল ১১টায় পুরানা পল্টনে মোড়ে থেকে দৈনিক বাংলা মোড় পর্যন্ত পদযাত্রা করবে বলে জানা গেছে।

গত ১০ ডিসেম্বর কমলাপুরে গোলাপবাগ মাঠে ঢাকার বিভাগীয় সমাবেশ থেকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন সরকারের পদত্যাগের দাবিতে বিরোধী রাজনৈতিক দলগুলোকে সঙ্গে নিয়ে যুগপৎ আন্দোলনে নামার ঘোষণা দেন।

এতে ১৯৯৬ সালে সংবিধানে সংযোজিত ধারা ৫৮- খ, গ ও ঘ’এর আলোকে দল নিরপেক্ষ একটি অন্তর্বর্তীকালীন তত্ত্বাবধায়ক সরকার গঠন করে নির্বাচনের দাবি জানানো হয়। সিদ্ধান্ত অনুযায়ী দলের সাত সংসদ সদস্য পদত্যাগও করেন।

এ সম্পর্কিত আরও খবর