সারাদেশে সমাবেশ ও শোভাযাত্রা করবে সিপিবি

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 18:17:25

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ । এ উপলক্ষে সারাদেশে বছরব্যাপী অনুষ্ঠানমালার সূচনা ঘটবে।

সোমবার (৬ মার্চ) সারাদেশে পতাকা উত্তোলন, সমাবেশ, শোভাযাত্রা এবং নানা কর্মসূচির মাধ্যমে সিপিবির ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানমালা শুরু হবে। কেন্দ্রীয় কর্মসূচিতে সকাল ৮টায় রাজধানীর পুরানা পল্টনের কেন্দ্রীয় কার্যালয় মুক্তিভবনে দলীয় পতাকা উত্তোলন, বিকেল সাড়ে ৩টায় রাজধানীর পুরানা পল্টন মোড়ে বিক্ষোভ ও লাল পতাকা মিছিল করা হবে।

সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স এক বিবৃতিতে দলের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শ্রমিক, কৃষক, ক্ষেতমজুর, মেহনতি মানুষসহ দেশবাসীর প্রতি শুভেচ্ছা জানিয়েছেন।

বিগত দিনে দলীয় পতাকা সমুন্নত রাখতে গিয়ে যারা মৃত্যুবরণ করেছেন, তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন। একইসঙ্গে অতীত ও বর্তমানে নানাভাবে যারা দলে অবদান রেখেছেন ও রাখছেন তাদের অভিনন্দন জানিয়েছেন।

১৯৪৮ সালের ৬ মার্চ সিপিআই-এর দ্বিতীয় কংগ্রেসে পৃথকভাবে প্রতিষ্ঠিত রাষ্ট্র পাকিস্তানের প্রতিনিধিরা ভিন্ন একটি অধিবেশনে মিলিত হয়ে স্বতন্ত্রভাবে পাকিস্তানের কমিউনিস্ট পার্টি এবং একইসঙ্গে পার্টির পূর্ব পাকিস্তান প্রাদেশিক কমিটি প্রতিষ্ঠা করেন। ১৯৬৮ সালে পূর্ব পাকিস্তান প্রাদেশিক কমিটির ৪র্থ সম্মেলনে পৃথক কেন্দ্রীয় কমিটি গঠন করে স্বতন্ত্র ও স্বাধীন পার্টি হিসেবে পূর্ব পাকিস্তানের কমিউনিস্ট পার্টি কার্যক্রম শুরু করে এবং ওই সম্মেলনকে প্রথম পার্টি কংগ্রেস হিসেবে গ্রহণ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর