সংলাপ নিয়ে আশার প্রদীপ এখনও নিভে যায়নি: কাদের

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 05:54:51

বিএনপির সঙ্গে সংলাপ নিয়ে আশার প্রদীপ এখনো নিভে যায়নি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শুক্রবার (৯ জুন) রাতে গণভবনে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, সংলাপ হবে কিনা তা ভবিষ্যতই বলে দিবে। তবে এখনই সংলাপ নিয়ে ভাবা হচ্ছে না।

বিএনপির দিকে ইঙ্গিত করে তিনি বলেন, তারা বারবার একই কথা বলে— বিগত নির্বাচনেও তারা বারবার একই কথা বলেছে। তারা পানি ঘোলা করে শেষ পর্যন্ত নির্বাচনে আসেনি। এবার কী হবে জানি না।

বিএনপি নেগেটিভ মনোভাব পোষণ করছে মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, তারা তত্ত্বাবধায়ক সরকার, পার্লামেন্ট বিলুপ্ত ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ চায়। এই তিনটি না হলে তারা নির্বাচনে আসবে না। আমরা বলছি- এই তিনটি বিষয়ে কোন কারণে? প্রধানমন্ত্রী কেন পদত্যাগ করবেন? কোন কারণে তত্ত্বাবধায়ক সরকার আসবে?

তিনি বলেন, তারা (বিএনপি) বারবার বলছে, আওয়ামী লীগ তত্ত্বাবধায়ক সরকার বাদ দিয়েছে। এটি বাদ দিয়েছে উচ্চ আদালত, আওয়ামী লীগ নয়। তত্ত্বাবধায়ক সরকার একটা ডেড (মৃত) ইস্যু। এটাকে নতুন করে জীবিত করবো কেন? আমাদের এটার কোনও প্রয়োজন নেই। পৃথিবীর অন্যান্য দেশে তত্ত্বাবধায়ক ছাড়া নির্বাচন হলে বাংলাদেশে কেন হবে না? আমাদের সংবিধান আছে। আর প্রধানমন্ত্রী কী কারণে পদত্যাগ করবেন? সংসদের সদস্যরা কী তাকে চান না? পার্লামেন্টে যদি তিনি মেজরিটি হারান তাহলে তিনি পদত্যাগ করতে পারেন। এ ছাড়া অন্য কোনও কারণ নেই।

নির্বাচনে না এসে বিএনপির ‘আগুন সন্ত্রাসের তৎপরতা ও নির্বাচনে বাধা’ দেওয়ার ইচ্ছা থাকতে পারে উল্লেখ সরকার দলের সাধারণ সম্পাদক বলেন, ‘তারা আওয়ামী লীগের জন্য নিষেধাজ্ঞা আনতে গিয়ে নিজেরাই মার্কিন ভিসানীতির ফাঁদে পড়েছে। আগুন সন্ত্রাস, নির্বাচনে বাধা দেওয়া, বিশৃঙ্খলা সৃষ্টি করা ওই নিয়মনীতির আওতায় পড়ে। এটা শোনার পর তাদের মুখ শুকিয়ে গেছে, যদিও তারা মুখে বলছে না।

এ সম্পর্কিত আরও খবর