'ওয়ান সিটি টু টাউনের মাধ্যমে চট্টগ্রামকে সাজাতে চান প্রধানমন্ত্রী'

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2023-10-27 22:20:11

ওয়ান সিটি টু টাউনের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বৃহত্তর চট্টগ্রামকে সাজাতে চান বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল উদ্বোধন উপলক্ষে 'আমরা করবো জয়' এর উদ্যোগে শুক্রবার (২৭ অক্টোবর) বিকেলে নগরীর ফিরিঙ্গিবাজারস্থ কর্নফুলী নদী সংলগ্ন মাঠে দুই দিনব্যাপী টানেল উৎসবের সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

সমাপনী অুনষ্ঠানের শুরুতে কর্ণফুলী শাহ আমানত সেতু থেকে শতাধিক সাইকেলের বহর নিয়ে র‌্যালীটি যখন সমাবেশ স্থলের দিকে আসছিল ঠিক সে মূহুর্তে বিকেলের শান্ত নীল আকাশে এক ঝাঁক তরুণ-তরুণী হাতে নাটাই নিয়ে উড়াচ্ছিল রঙ-বেরঙের ঘুড়ি। ঘুড়ি উৎসবের ফাঁকে ফাঁকে চলছিল আঞ্চলিক গানের আসর। চাঁটগাইয়া পিঠা এবং মহেশখালীর খিলি পান হাতে অতিথিদের বরণে দাড়িয়ে ছিলেন এক দল তরুণ-তরুণী। 

এরই মাঝে এসে উপস্থিত হন অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

অনুষ্ঠানের সভাপতি চট্টগ্রাম মহানগর-১৪ দলের সমন্বয়ক ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজনের সভাপতিত্বে এবং মহানগর ছাত্রলীগের সভাপতি এস এম ইমরান আহাম্মেদ ইমুর সঞ্চালনায় শুরু হয় শুভেচ্ছা বক্তব্য।

শিক্ষা উপমন্ত্রী বলেন, এ টানেল নিয়ে আমার পিতা মরহুম এবিএম মহিউদ্দিন চৌধুরী অনেক আন্দোলন সংগ্রাম করেছিলেন। আমার পিতার প্রথম নির্বাচনের ইশতেহারেও টানেল নির্মাণের কথা উল্লেখ ছিল। কারণ আমাদের দেশের রাজস্ব আয়ের প্রায় ৭০ ভাগ আসে এ কর্ণফুলী নদী থেকে। কর্ণফুলী নদী হচ্ছে বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি। তাই আমাদের চাওয়া ছিল কর্ণফুলী নদীতে যাতে পলি না জমে সেজন্য নদীর উপর ঝুলন্ত সেতু অথবা নদীর তলদেশে টানেল নির্মাণ। দুঃখজনকভাবে তৎকালীন বিএনপি সরকার কর্ণফুলী নদীর উপর একটি আধা ঝুলন্ত সেতু করে কর্ণফুলী নদীকে একটি মৃতপ্রায় নদীতে পরিণত করেছে। 

তিনি বলেন, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী নদীর তলদেশে টানেল নির্মাণের মধ্য দিয়ে ওয়ান সিটি টু টাউনের মাধ্যমে বৃহত্তর চট্টগ্রামকে সাজাতে চান। ইনশাআল্লাহ আগামীকাল এ টানেল উদ্বোধনের মধ্য দিয়ে চট্টগ্রাম ইতিহাসে জায়গা করে নিবে নিঃসন্দেহে। চট্টগ্রামের অর্থনীতির দ্বার আরো উম্মোচিত হবে এ টানেল উদ্বোধনের মধ্য দিয়ে। এসময় আগামী নির্বাচনেও চট্টগ্রামের সকল ভোটারদেরকে মাননীয় প্রধানমন্ত্রীর নৌকা মার্কায় ভোট দানের উদাত্ত আহবান জানান শিক্ষা উপমন্ত্রী নওফেল। 

সভাপতির বক্তব্যে টানেল উৎসবের আয়োজক খোরশেদ আলম সুজন ব্যতিক্রমধর্মী 'শেখ হাসিনার শাসনকালে, নদীর তলে গাড়ি চলে' 'শেখ হাসিনার শাসনকালে, পদ্মার উপর গাড়ি চলে' স্লোগানের মধ্য দিয়ে আগত দর্শকদের উজ্জ্বীবিত করেন। 

তিনি বলেন, পুরো চট্টগ্রামবাসী আজ এক মাহেন্দ্রক্ষণের জন্য অপেক্ষা করছে। আর অল্প কিছু সময় পর রাত পোহালেই সেই মাহেন্দ্রক্ষণ। সেই মাহেন্দ্রক্ষণের অপেক্ষা নিয়েই চট্টগ্রামবাসী আজ নির্ঘুম রাত পার করবেন বলেও মনে করেন তিনি।

তিনি আরো বলেন, টানেল নির্মাণের মধ্য দিয়ে চট্টগ্রাম একটি বৃহৎ অর্থনৈতিক শহরে জায়গা করে নিবে। একটি টানেলের মাধ্যমে নদীর দুই পাড়ই উপকৃত হবে। তাই মাননীয় প্রধানমন্ত্রীর আগমনকে কেন্দ্র করে পুরো চট্টগ্রামবাসী আজ আনন্দে উদ্বেলিত। আমরা কৃতজ্ঞচিত্তে মাননীয় প্রধানমন্ত্রীর আগমনকে শুভেচ্ছা জানাচ্ছি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মসিউর রহমান চৌধুরী।

এ সম্পর্কিত আরও খবর