সবার নজর দেড় কিলোমিটারের মধ্যে, আতঙ্ক জামায়াত

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-10-28 07:56:30

দেশের প্রধান দুই রাজনৈতিক দল ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি মহাসমাবেশকে কেন্দ্র করে রাজধানীতে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। তবে জামায়াতে ইসলামীর সমাবেশকে ঘিরে সাধারণ জনগণের মাঝে বিরাজ করছে আতঙ্ক।

সরকার পতনের এক দফা দাবিতে বিএনপি আজ শনিবার (২৮ অক্টোবর) মহাসমাবেশ করছে নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে। আর বিএনপির সমাবেশের দেড় কিলোমিটারের মধ্যেই ক্ষমতাসীন আওয়ামী লীগ শান্তি সমাবেশ করছে বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেটে। নির্বাচন যারা ঠেকাতে চায় তাদের বিরুদ্ধে বার্তা দিতেই আওয়ামী লীগের এই সমাবেশ।

আওয়ামী লীগ ও বিএনপির মহাসমাবেশের দিনই সমাবেশে করার ঘোষণা দিয়েছে জামায়াতে ইসলামী। এতে জনমনে শঙ্কা তৈরি হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নির্দেশ অমান্য করে জামায়াত কর্মসূচি পালন করতে গেলে পরিস্থিতি কোন দিকে গড়াবে, সেই প্রশ্ন সবার মাঝে।

এদিকে সকাল থেকেই রাজধানীর রাস্তায় যানবাহন চলাচল তুলনামূলক কম দেখা যাচ্ছে। পুলিশ অবশ্য দুই দলের সমাবেশের এলাকাতেই সতর্ক অবস্থানে রয়েছে।

আওয়ামী লীগ ও বিএনপি শান্তিপূর্ণ সমাবেশের কথা বললেও জনমনে ২০০৬ সালের সেই ২৮ অক্টোবরের সহিংসতা উঁকি দিচ্ছে। আজকের এই দিনে ঢাকায় আওয়ামী লীগ, বিএনপি ও জামায়াতে ইসলামী-এ তিন দলেরই সমাবেশ ছিল। আওয়ামী লীগের পক্ষ থেকে সেই সময় ‘লগি-বইঠা’ নিয়ে সমাবেশে উপস্থিত থাকার কথা বলা হয়েছিল। আওয়ামী লীগ পল্টন ময়দানে, বিএনপি নয়া পল্টনে দলীয় কার্যালয়ের সামনে এবং জামায়াতে ইসলামী বায়তুল মোকাররমের উত্তর গেটে অবস্থান নিয়েছিল। সেদিন আওয়ামী লীগ ও জামায়াত কর্মীদের মধ্যে ব্যাপক সংঘর্ষে নিহত হয় মানুষ।

তবে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) জানিয়েছে, সহিংসতা ঠেকাতে তাদের প্রস্তুতি রয়েছে। ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) ড.খ. মহিদ উদ্দিন বলেন, বিএনপি ও আওয়ামী লীগের কাছে আমরা সাতটি বিষয় জানতে চেয়েছিলাম। দলের পক্ষ থেকে আমাদের কাছে চিঠিতে তারা যে বিষয়গুলো উল্লেখ করেছে আশা করব সেগুলো তারা অনুসরণ করবে। দুই দলই নিশ্চিত করেছে তাদের সমাবেশ হবে শান্তিপূর্ণ। আমরা নিরাপত্তা দিতে চাই ঢাকাবাসীর। আশা করি, রাজনৈতিক দলগুলো আমাদের সহযোগিতা করবে। তবে জামায়াতকে কোনোভাবেই মাঠে নামতে দেবে না বলে সাফ জানিয়ে দিয়েছে ডিএমপি।

এদিকে বাধা বিপত্তি অপেক্ষা করে হাজার হাজার বিএনপি নেতা-কর্মী দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নয়া পল্টনে অবস্থান নিয়েছে রাত থেকেই। তারা পুলিশ ও আওয়ামী লীগের বাধার অভিযোগের ভয়ে তাড়াতাড়ি পৌঁছে গেছে বলে জানায়। বিকালে তাদের অনেকেই শনিবারের বিক্ষোভের প্রস্তুতি নিয়ে রাস্তায় বসতে শুরু করেছেন, যাকে তারা মহাসমাবেশ বলছেন।

বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে কয়েক দিন ধরেই ঢাকাসহ সারা দেশে পুলিশের গ্রেফতার অভিযান অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় ঢাকাসহ দেশের ১৮টি জেলায় ৪২৬ জনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে ঢাকাতেই গ্রেফতার হয়েছেন ২০৫ জন।

এ সম্পর্কিত আরও খবর