'অন্যের কথায় নেচে কারখানা বন্ধ করলে গ্রামে ফিরে যেতে হবে'

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-04 18:34:34

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা গার্মেন্টসে শ্রমিক অসন্তোষের দিকে ইঙ্গিত করে বলেন, অন্যের কথায় নেচে কারখানা বন্ধ করলে আপনাদেরই গ্রামে ফিরে যেতে হবে। সেখানে অস্বাভাবিক অবস্থা সৃষ্টি করে দেশের ক্ষতি করলে, নিজেরই ক্ষতি হবে। কারখানা বন্ধ করলে গ্রামেই ফিরে যেতে হবে। বিনা কাজে জীবনযাপন করতে হবে। এই কথাটা যেনো তারা (শ্রমিকরা) মনে রাখে। 

শনিবার (৪ নভেম্বর) বিকেলে আরামবাগ মাঠে মেট্রোরেল উদ্বোধন শেষে আওয়ামী লীগের ঢাকা বিভাগীয় সমাবেশে যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সরকার প্রধান বলেন, আজকে গার্মেন্টসে শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। তাদেরকে উস্কানি দিয়েছে তারা (বিএনপি)। বিএনপির আমলে শ্রমিকদের মজুরি ছিল মাত্র পাঁচশ টাকা। আমি ১৯৯৬ সালে যখন ক্ষমতায় আসি তখন দেখি মাত্র আটশ টাকা মজুরি। আমি সরকারে এসে ১৬'শ টাকা করেছিলাম। এরপর বিএনপি ২০০১ থেকে ২০০৬ পর্যন্ত ক্ষমতায় ছিলো কিন্তু তারা শ্রমিকদের মজুরি এক পয়সাও বাড়ায় নাই।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ আবার ক্ষমতায় এসে ২০০৯ সালে গার্মেন্টস কর্মীদের মজুরি ৩২০০ টাকা করা হয়। পাশাপাশি সকল শ্রমিকদের মজুরি আমরা বাড়িয়ে দেই। দ্বিতীয়বারে ৫৩০০ টাকা করি। তৃতীয়বারে ৮৩০০ টাকা বৃদ্ধি করি। আওয়ামী লীগ পর পর তিনবার ক্ষমতায় এই তিনবার শ্রমিকদের বেতন ১৬'শ টাকা থেকে আট হাজার ৩'শ টাকা পর্যন্ত উন্নতি করেছে।

শ্রমিকদেরকে উদ্দেশ্য করে এসময় প্রধানমন্ত্রী বলেন, আমি আপনাদের বলবো, যে কারখানা আপনাদের রুটি-রুজি দেয়, যে কারখানায় শ্রম দিয়ে আপনারা টাকা উপার্জন করেন সে কারখানা ভাঙচুর করলে আল্লাহও নারাজ হবে। আপনাদের যা প্রয়োজন হয়, অসুবিধা হয় আমরা দেখি। পারিবারিক কার্ড আছে সে কার্ড আপনারা নিতে পারেন। সেখান থেকে আপনারা আপনাদের প্রয়োজনীয় জিনিস কিনতে পারেন।

আওয়ামী লীগ সরকার শ্রমিকদের নানা সুযোগ সুবিধার ব্যবস্থা করে দিয়েছে জানিয়ে তিনি বলেন, শ্রমিকদের ডে কেয়ার সেন্টার, চিকিৎসার ব্যবস্থা, টিফিন ভাতা, মাতৃত্বকালীন ছুটি আমি মালিকদের সাথে কথা বলে করে দিয়েছি। যা করেছে আওয়ামী লীগ সরকারই করেছে। আওয়ামী লীগ জানে মানুষের কষ্ট দূর করতে এবং সে জন্যেই আমরা করেছি।

ইতোমধ্যে মজুরি কমিশন বসেছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমি শ্রমিকদের ধৈর্য্য ধরার আহ্বান জানাচ্ছি। তাদেরকে কারা উস্কানি দিচ্ছে সেটা আমরা জানি। তাদের বিরুদ্ধে খুব দ্রুতই ব্যবস্থা নেওয়া হবে। আমরা ডিজিটাল বাংলাদেশ করেছি আর বিদেশে বসে বসে সে সুযোগ ব্যবহার করে খুনিরা হুকুমদারী করে। ঐ বিদেশ থেকে ইনশাআল্লাহ তাদেরকে ধরে এনে এই বাংলাদেশে শাস্তি দিবো, কেউ ছাড় পাবে না।

এ সম্পর্কিত আরও খবর