যেভাবে অনলাইনে কেনা যাবে আ.লীগের মনোনয়ন ফরম

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-17 20:53:30

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন ফরম সরাসরি (অফিস) ছাড়াও অনলাইনে কেনার ব্যবস্থাও রেখেছে। সেই সাথে অনলাইনেই জমা দেয়া যাবে মনোনয়ন ফরম।

বাংলাদেশ আওয়ামী লীগের অনলাইনে মনোনয়ন ফরম কিনতে 'Smart Nomination App' নামের এপস ডাউনলোড করতে হবে। এটি গুগল প্লে-স্টোর অথবা IOS অ্যাপ-স্টোরে পাওয়া যাবে। এছাড়া nomination.albd.org ওয়েবসাইট থেকেও কেনা যাবে মনোনয়ন ফরম।

এপস অথবা ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ফরম রেজিষ্ট্রেশন ও জমা দিতে হবে এবং নির্ধারিত ৫০ হাজার টাকা ইলেক্ট্রনিক পদ্ধতিতে পেমেন্ট সম্পন্ন করতে হবে। এরপর লগ-ইন করে নিয়ম অনুযায়ী মনোনয়ন ফরম পূরণ ও জমা দেওয়া যাবে।

উল্লেখ্য গত বুধবার (১৫ নভেম্বর) দ্বাদশ জাতীয় নির্বাচনের  তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশনার। তফসিল অনুযায়ী আগামী জানুয়ারির ৭ তারিখে নির্বাচনের ভোটগ্রহণ। মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ৩০ নভেম্বর পর্যন্ত। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের ও নিষ্পত্তি হবে ৬-১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ করা হবে ১৮ ডিসেম্বর।

প্রতীক বরাদ্ধের পর থেকে ৫ জানুয়ারি সকাল আটটা পর্যন্ত নির্বাচনী প্রচার চালানো যাবে। এবারের নির্বাচনের ভোটগ্রহণ হবে ব্যালট পেপারে। বিগত নির্বাচন কমিশনগুলো ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে যে দৌড়ঝাঁপ আর প্রচেষ্টা চালিয়েছিল, কাজী হাবিবুল আউয়ালের অধীনের কমিশন শুরু থেকেই এই প্রচেষ্টায় যায়নি, এবং ব্যালট পেপারের ভোটগ্রহণের সিদ্ধান্তে প্রায় সকল রাজনৈতিক দলগুলোর ইচ্ছাকেই প্রাধান্য দিয়েছে।

 

এ সম্পর্কিত আরও খবর