নৌকা প্রতীকে ভোট করতে সিইসিকে চিঠি দিয়েছে গণতন্ত্রী পার্টি

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-18 22:54:07

ইতোমধ্যে জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ হয়ে অংশগ্রহণ করার জন্য জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), স্যামবাদী দল, জাতীয় পার্টি (জেপি) ও ওয়ার্কার্স পার্টি প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) চিঠি দিয়েছে । এবার নৌকা প্রতীকে ভোট করতে জোটগত নির্বাচনে প্রতীক বরাদ্দের জন্য প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) চিঠি দিয়েছে গণতন্ত্রী পার্টি।

শনিবার (১৮ নভেম্বর) গণতন্ত্রী পার্টির সভাপতি বীর মুক্তিযোদ্ধা ব্যারিস্টার মোহাম্মদ আরশ আলী সিইসিকে এ চিঠি দেন। 

চিঠিতে জানানো হয়, জোটভুক্ত দলগুলো জোটের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করলে কি প্রতীক ব্যবহার করবে, সে বিষয়ে তফসিল ঘোষণার তিন দিনের মধ্যে নির্বাচন কমিশনে আবেদনের কথা বলা হয়েছে। গণতন্ত্রী পার্টি ১৪ দলীয় জোটভুক্ত একটি নিবন্ধিত রাজনৈতিক দল। যার নম্বর- ৮ ও নির্বাচনী প্রতীক- কবুতর, নিবন্ধনের তারিখ- ০৩ নভেম্বর ২০০৮; ঠিকানা: ৭৯, কাকরাইল (মায়াকানন), ঢাকা-১০০০। গণতন্ত্রী পার্টি থেকে জোটগত প্রার্থী হিসেবে যারা প্রতিদ্বন্দ্বিতা করবেন তারা ১৪ দলীয় জোটের বৃহত্তম শরিক দল বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক নৌকা ব্যবহার করতে ইচ্ছুক।

বিষয়টি বিবেচনায় নিয়ে ১৪ দলীয় জোটভুক্ত গণতন্ত্রী পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের নৌকা প্রতীক ব্যবহারের অনুমতি চেয়েছে দলটি।

ঘোষিত তফসিল অনুযায়ী, সংসদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

এ সম্পর্কিত আরও খবর