রংপুর মহানগর বিএনপির ৫ নেতার ১০ বছরের কারাদণ্ড

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-11-20 15:49:27

নাশকতা ও বিস্ফোরক আইনে দায়ের করা মামলায় রংপুর মহানগর বিএনপির সদস্য সচিব অ্যাডভোকেট মাহফুজ উন নবী ডন ও জেলা বিএনপির সদস্য সচিব আনিসুর রহমান লাকুসহ ৫ জনের ১০ বছর করে কারাদণ্ডাদেশ দিয়েছে আদালত। রায়ে ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ডাদেশ দেয়া হয়। 

সোমবার (২০ নভেম্বব) দুপুরে রংপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-১ এর বিচারক কৃষ্ণকান্ত এ রায় প্রদান করেন। রায় প্রদানের সময় মাহফুজ উন রবী ডন কাঠগড়ায় উপস্থিত ছিলেন।

দণ্ডাদেশপ্রাপ্ত অন্যান্য আসামিরা হলেন, মহানগর যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক জহির আলম নয়ন, জেলা যুবদলের সহ-সভাপতি তারেক হাসান সোহাগ ও যুবদলী কর্মী আরিফ হোসেন।

মামলায় অন্য দুই আসামি জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক রইচ আহমেদ ও জেলা যুবদলের সাধারণ সম্পাদক সামসুল হক ঝন্টু মারা যাওয়ায় তাদেরককে মামলা থেকে অব্যাহতি দেয়া হয়। 

রাষ্ট্রপক্ষের কুশলী আব্দুস সাত্তার জানান, ২০১৩ সালের ১৯ মে যুবদল স্বেচ্ছাসেবক দলের হরতালের আগের রাতে রংপুর পলিটেকনিক ইন্সটিটিউট মাঠে ঢাকা কোচে  অগ্নিসংযোগের জন্য প্রস্তুতি নেয়। এসময় পুলিশ আসামিদের হাতেনাতে গ্রেফতার করে। পরে তাদের কাছে থেকে ৫৬টি ককটেল বোমাসহ বিভিন্ন সরঞ্জামাদি উদ্ধার করা হয়। এ ঘটনায় তাদের গ্রেফতার পূর্বক তৎকালীন কোতয়ালী থানার এসআই চন্দন কুমার চক্রবর্তি মামলা করেন। ১৪ জন স্বাক্ষীর স্বাক্ষ এবং জেরা শেষে তাদের বিরুদ্ধে এই রায় প্রদান করা হয়। রায়ে সন্তষ্ট হওয়ার কথা জানিয়েছেন রাষ্ট্রপক্ষ।

আসামিপক্ষের আইনজীবি আফতাব হোসেন জানিয়েছেন, রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিতে হয়ে এই রায়ে প্রদান করা হয়েছে। আদালতকে ব্যবহার করে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলায় সাজা দিয়ে সরকার ক্ষমতায় থাকতে চাচ্ছে। রায়ের বিরুদ্ধে আপিল করার কথাও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর