নৌকার অপেক্ষায় গণফ্রন্ট

বিবিধ, রাজনীতি

জাহিদ রাকিব, স্টাফ করসপন্ডেন্ট, বার্তা ২৪. কম | 2023-11-20 22:39:12

জোটবদ্ধভাবে ভোট করতে নির্বাচনের কমিশনের ডাকে সঠিক সময়ে সাড়া দেয়নি গণফ্রন্ট। সময় শেষ হওয়ার একদিন পরে নিজেদের মাছ প্রতীকের পরিবর্তে জোটবদ্ধ হয়ে নৌকা প্রতীকে নির্বাচন করার আবেদন জানিয়েছে দলটি। ফলে নৌকা প্রতীক নিয়ে ভোট করে পার হতে অপেক্ষা করতে হবে গণফ্রণ্টের। এখন কোনো প্রতীকে ভোট করতে পারবে কি সে সিদ্ধান্ত নেবে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশন।

নির্বাচন কমিশনের গনপ্রতিধিত্ব আদেশ, ১৯৭২ অনুযায়ী, সংসদ নির্বাচনে জোটবদ্ধ হয়ে অংশ নিতে চাইলে তফসিল ঘোষণার তিনদিনের মধ্যে তা জানাতে হয় নির্বাচন কমিশনকে। সে লক্ষ্যে গত বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে কমিশন। শনিবার (১৮ নভেম্বর) তা নির্বাচন কমিশনকে জানাতে হবে বলে জানানো হয়। সে অনুযায়ী, ৯টি নিবন্ধিত দল শেষদিন নৌকা প্রতীকে ভোট করার জন্য কমিশনকে চিঠি দেয়।

এদিকে নির্ধারিত সময়ে চিঠি দিতে না পেরে একদিন পর গণফ্রন্ট রোববার (১৯ নভেম্বর)) কমিশনে নৌকা প্রতীকে ভোট করতে আগ্রহ প্রকাশ করে দলটি।

এই পরিস্থিতিতে গণফ্রন্ট জোটবদ্ধভাবে নৌকা প্রতীকে ভোট করতে পারবে কিনা জানতে চাইলে বার্তা২৪.কমকে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, চিঠি দেয়ার সময় শেষ হয়ে গেছে। আইনে সময় বাড়ানোর কথা উল্লেখ নেই। এ ক্ষেত্র চিঠিটি আমরা কমিশনে উপস্থাপন করবো। কমিশন সিদ্ধান্ত নেবে এ ব্যাপারে। চাইলে কমিশন আমলে নিতে পারেন। নাও নিতে পারেন।

এদিকে গণফ্রন্টের চেয়ারম্যান জাকির হোসেন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, আওয়ামী লীগের সাথে গণফ্রন্ট জোটবদ্ধভাবে নির্বাচন করতে পারে। সেক্ষেত্রে নৌকা ও মাছ প্রতীক ব্যবহার করা হবে। সে ক্ষেত্র প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

নির্ধারিত সময়ে যে ৯টি দল নৌকা প্রতীক চেয়েছে: বাংলাদেশ আওয়ামী লীগ, রাশেদ খান মেনন নেতৃত্বাধীন ওয়ার্কার্স পার্টি, হাসানুল হক ইনু নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ, আনোয়ার হোসেন মঞ্জু নেতৃত্বাধীন জাতীয় পার্টি (জেপি), দিলীপ বড়ুয়া নেতৃত্বাধীন সাম্যবাদী দল, ব্যারিস্টার আরশ আলীর নেতৃত্বাধীন গণতন্ত্রী পার্টি (প্রতীক কবুতর), রওশন এরশাদ নেতৃত্বাধীন জাতীয় পার্টি, একিউএম বদরুদোজা চৌধুরীর নেতৃত্বাধীন বিকল্পধারা বাংলাদেশ ও সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি নেতৃত্বাধীন বাংলাদেশ তরিকত ফেডারেশন।

ঘোষিত তফসিল অনুযায়ী, সংসদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

এ সম্পর্কিত আরও খবর