একমাত্র আ.লীগই শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করেছে: শেখ হাসিনা

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-12-27 12:44:01

দেশের ইতিহাসে একমাত্র আওয়ামী লীগই শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করেছে বলে মন্তব্য করেছেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২৭ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আওয়ামী লীগের সভাপতি ইশতেহার ঘোষণা অনুষ্ঠানে এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহার পুস্তিকা আকারে প্রকাশ করা হয়েছে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত স্মার্ট বাংলাদেশ হিসেবে আমরা গড়ে তুলবো। বিচার বিভাগের স্বাধীনতা রাখা হবে।

গণমাধ্যমের বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৬ সালে যখন ক্ষমতায় আসি একটি মাত্র টেলিভিশন, একটি মাত্র রেডিও ছিলো। এখন ৩৩টি বেসরকারি টেলিভিশন। এখানে মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। একই সঙ্গে মানুষের কথা বলার মাধ্যম তৈরি হয়েছে৷

স্মার্ট বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীকে স্মার্ট ও আধুনিক হিসেবে আমরা গড়ে তুলবো। পাঠ্যক্রমে দুর্নীতির কুফল যুক্ত করা হবে৷

এ সময় সরকার প্রধান আওয়ামী লীগ ও বিএনপির শাসনামলের মধ্যে পার্থক্য তুলে ধরেন। বলেন, দেশের মানুষের গড় আয়ু থেকে শুরু করে খাদ্য উৎপাদন, শিক্ষা, চিকিৎসাসহ সকল ক্ষেত্রে উন্নয়ন সাধন করেছে আওয়ামী লীগ। দেশের মানুষকে ভূমিহীন ও গৃহহীন থেকে উত্তরণ ঘটাতে সরকার কাজ করছে বলে জানান আওয়ামী লীগ সভাপতি। আজকে ভূমিহীন, গৃহহীন জেলা ৩২টি।

ইন্টারনেট সেবায়ও আওয়ামী লীগ উন্নয়ন ঘটিয়েছে, সিম কার্ড ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে। আইসিটি রফতানি আওয়ামী লীগ আমলে শুরু হয়েছে বলে জানান তিনি। হিজড়াদের পারিবারিক, সামাজিক ও সাংবিধানিকভাবে স্বীকৃতি দেওয়া হয়েছে। তাদের জীবনমান উন্নয়নের জন্য সরকার কাজ করছে বলে জানান।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ নির্বাচিত হলে বাজারমূল্য আয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ করা হবে। তিনি বলেন, শহরমুখী প্রবণতা কমাতে গ্রামেই কর্মসংস্থানের ব্যবস্থা করে দেবো। এক্ষেত্রে তরুণ ও যুবকরা বেশি গুরুত্ব পাবে বলে জানান আওয়ামী লীগ সভাপতি। কৃষিখাতে উন্নয়ন সাধনের জন্য বেশি কিছু দিক আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে যুক্ত করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর