বিএনপিকে নিয়ে বিদেশি সাংবাদিকের প্রশ্নে আ.লীগ

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-01-06 21:06:00

বিএনপির নির্বাচনে অংশ না নেয়ার ব্যাপারে করা বিদেশি এক সাংবাদিকের প্রশ্নের জবাবে আওয়ামী লীগের মিডিয়া সেলের সদস্য সচিব মোহাম্মদ এ আরাফাত বলেন, আমরা চেয়েছি সবাই যেন নির্বাচনে অংশ নেয়। বিএনপি আসলে তাদেরও আমরা স্বাগত জানাতাম।

শনিবার (৬ জানুয়ারি) সন্ধ্যায় তেজগাঁওয়ের ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে দলটির ডাকা এক জরুরি সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত এক মার্কিন সাংবাদিক আওয়ামী লীগ নেতা আরাফাতকে প্রশ্ন করেন, দ্বিতীয়বারের মতো বিএনপি ইলেকশনে অংশ নিচ্ছে না। বিশ্ব মিডিয়াও আগামী নির্বাচনকে একটি অবাধ নির্বাচন বলছেন না, এটা নিয়ে কি আপনারা চিন্তিত?

প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন করাটা আমাদের সাংবিধানিক বাধ্যবাধকতা। নির্বাচন নিয়ন্ত্রণ করবে নির্বাচন কমিশন। এটা আইন দ্বারা নির্ধারিত। আওয়ামী লীগ এই নির্বাচনে মাত্র অংশগ্রহণকারী।

আরাফাত বলেন, নির্বাচনে অংশ নেয়া যাবে কিন্তু কাউকে জোর করে নির্বাচনে অংশগ্রহণ করানো যাবে না। আমরা চেয়েছি সবাই যেন নির্বাচনে অংশ নেয়। বিএনপি আসলে তাদেরও আমরা স্বাগত জানাতাম। বিএনপি সিদ্ধান্ত নিয়েছে নির্বাচনে না আসার। নির্বাচন অনুষ্ঠিত হতে হবে। এটা ইচ্ছের ব্যাপার নয়, এটা বাধ্যবাধকতা। কেউ যদি ইলেকশনে না আসতে চায় সেটা তাদের ইচ্ছের ব্যাপার। এখানে কোনো বাধ্যবাধকতা নেই।

আওয়ামী লীগের এই নেতা বলেন, বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করবে না এটা বেছে নিয়েছে। এখন বিএনপি নির্বাচনে আসে নাই বলে এটা কিভাবে আমাদের দোষ হয়? আমরা চেয়েছি তারা নির্বাচনে আসুক। বিএনপি না আসায় নির্বাচন যতটা প্রতিযোগিতামূলক হবার কথা ছিল সেটা হবে না। এখন কেউ যদি সমালোচনা করতে চায়, তাহলে তাকে সমালোচনা করতে হবে যে কেন নির্বাচনে আসে নাই। আর সেটা জানে বিএনপি। এটা আমাদের দোষ নয়। 

আরাফাত বলেন, আমরা এমন কিছু করি নাই যেন বিএনপি নির্বাচনে না আসে। বরং আমাদের পক্ষে যা সম্ভব ছিল আমরা সবই করেছি। আমাদের প্রতিজ্ঞা অনুযায়ী একটি সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য যা যা দরকার সবই করেছি। এবং এটা দৃশ্যমান ছিল। কিন্তু সমস্যা হচ্ছে পুরো বিশ্ব আমাদেরকে জিজ্ঞেস করছে, বিএনপি কেন নির্বাচনে আসছে না। 

এইসময় তিনি বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান একক ইচ্ছায় নির্বাচনে অংশ নেয়নি বলে জানিয়ে বলেন, এটা কি বিএনপি, যারা নির্বাচনে আসে নাই?  নাকি তাদের প্রধান নেতা তারেক রহমান যে কিনা একজন উদ্বাস্থ্য, সে বিএনপি কে নির্বাচন আসতে দেয়নি। কারণ সে নিজেই নির্বাচনে অংশ নেয়ার যোগ্য নয়। তাই সে হয়তো এই ঝুঁকিটা নেয়নি যে বিএনপি নির্বাচনে আসুক এবং হারুক। সংসদে বিরোধী দল হিসেবে যাক। বস্তুত সে নেতা হিসেবে বিএনপি'র উপর নিয়ন্ত্রণ হারিয়েছে। তাই এই প্রশ্নটা পুরো বিশ্বের বিএনপি এবং তার নেতাকে জিজ্ঞেস করা উচিত।

এ সম্পর্কিত আরও খবর