'রাজারবাগের পুলিশরা বঙ্গবন্ধুর ডাকে ঘুরে দাঁড়িয়েছিলেন, প্রতিরোধ এনেছিলেন'

, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-26 09:03:29

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবের ডাকে সাড়া দিয়ে রাজারবাগের পুলিশরা ঘুরে দাঁড়িয়েছিলেন এবং প্রথম প্রতিরোধ এনেছিলেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মঙ্গলবার (২৬ মার্চ) সকাল ৮টার পর রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনসে এ শ্রদ্ধা নিবেদন করেন তিনি। শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব জানান।

আসাদুজ্জামান খান কামাল বলেন, স্বাধীনতা ঘোষণার আগেই পাকিস্তানি হানাদার বাহিনীরা অপারেশন সার্চলাইট এর মাধ্যমে নির্মম হত্যাকাণ্ড চালিয়েছিল। সেই অভিযানটির একটি অংশ এসে রাজারবাগে অবস্থান করেছিল। আপনারা জানেন আমাদের সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি ৭ই মার্চে ঘোষণা দিয়েছিলেন তোমাদের যা কিছু আছে তাই নিয়েই শত্রুর মোকাবিলা করতে হবে। যথার্থভাবেই এই রাজারবাগের পুলিশরা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবের ডাকে তারা সাড়া দিয়ে ঘুরে দাঁড়িয়ে ছিলেন। প্রথম প্রতিরোধ এনেছিলেন। এজন্যই আমরা তাদেরকে গভীরভাবে স্মরণ করি। আমরা শ্রদ্ধা ভরে স্মরণ করি সেদিন রাজারবাগের যারা শাহাদাত বরণ করেছিলেন।

এর আগে ২৬ মার্চ বাংলাদেশের ৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাজারবাগ পুলিশ লাইনসে শহীদ পুলিশ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

এসময় পুষ্পস্তবক অর্পণের শেষে শহীদ পুলিশদের স্মরণে স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে কিছুক্ষণ দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।

উল্লেখ্য, ২৬ মার্চ ইতিহাসের সবচেয়ে করুণ স্মৃতি বহন করে। ১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাতে নিরস্ত্র বাঙালির উপর ঝাঁপিয়ে পড়েছিল পাক হানাদার বাহিনী। যার মধ্য দিয়ে সূচনা হয়েছিল নয় মাসের রক্তক্ষয়ী অগ্নিপরীক্ষার।

দীর্ঘ নয় মাসব্যাপী রক্তক্ষয়ী স্বাধীনতাযুদ্ধে এক সাগর রক্তের বিনিময়ে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি দখলদার বাহিনীর হাত থেকে মুক্তি অর্জন করে বাংলাদেশ। জন্ম লাভ করে একটি স্বাধীন রাষ্ট্র।

এ সম্পর্কিত আরও খবর