বুয়েটে সুদীর্ঘ রাজনীতির গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে: বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ

আওয়ামী লীগ, রাজনীতি

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-31 15:55:04

 

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্ররাজনীতি নিষিদ্ধকে বেআইনি ও অসাংবিধানিক উল্লেখ করে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ইমতিয়াজ হোসেন এর হলে সিট বাতিলকে অন্যায্য দাবি করে এক প্রতিবাদ সমাবেশ আয়োজন করেছে ছাত্রলাীগ।

রোববার (৩১ মার্চ) সকাল ১১টা থেকে রাজধানীর শহীদ মিনার প্রাঙ্গনে 'বুয়েট প্রশাসনের ছাত্ররাজনীতি নিষিদ্ধকে বেআইনি ও অসাংবিধানিক উল্লেখ করে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ইমতিয়াজ হোসেন এর হলে সিট বাতিলকে অন্যায্য দাবি করে এক সমাবেশ আয়োজন করেছে ছাত্রলাীগ। এ অনুষ্ঠানে সভাপতিত্বে ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান।

এ ঘটনায় হল থেকে বহিষ্কার হওয়া শিক্ষার্থী ইমতিয়াজ হোসেন বলেন, বুয়েটে সুদীর্ঘ রাজনীতির গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে। কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনার কারণে তা বন্ধ হতে পারে না। বরং যারা জাতীয় দিবস পালনে বাধা দিয়েছে, বুয়েট প্রশাসনের উচিত তাদের বিচারের আওতায় আনা। 

ঢাবি শাখার সভাপতি মাজহারুল কবির শয়ন বলেন, বুয়েটে আবরার ফাহাদ হত্যার ঘটনায় সবাই বিচারের আওতায় এসেছে। অথচ আরিফ রায়হান দীপ হত্যার বিষয় বুয়েট ভুলে গিয়েছে। যেন ছাত্রলীগের রক্তের কোনো মূল্য নেই। টাঙ্গুয়ার হাওরে যেসব শিক্ষার্থী গ্রেফতার করা হয়েছে, তাদের বিরুদ্ধে বুয়েট কোনো প্রশাসনিক ব্যবস্থা নেয়নি। বুয়েট 'তালেবানি' পরিবেশ কায়েম করলে আমরা চুপ থাকব না।

ঢাবি শাখার সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, একটি বিশ্ববিদ্যালয়ের রাজনীতি নিষিদ্ধ করা আরও বড় রাজনীতি। মৌলবাদি গোষ্ঠী বুয়েটে সক্রিয় হয়েছে। শিক্ষার্থীদের আবেগকে পুঁজি করে একদল ফায়দা লুটতে চায়। এসব রুখতে বুয়েটে অতি দ্রুত ছাত্রলীগের কমিটি দিতে কেন্দ্রীয় নেতাদের কাছ আহ্বান জানান তিনি।

সাদ্দাম হোসেন বলেন, এই যে অনুপ্রবেশের অভিযোগ তোলা হয়েছে। বাংলাদেশ ছাত্রলীগ প্রবেশ করে পথ দেখায়। অনুপ্রবেশ এর রাজনীতিতে বিশ্বাস করে না।

ঘটনার দিন বুয়েটে প্রবেশ করার ব্যাপারে তিনি বলেন, সেদিন ঝুম বৃষ্টির মধ্যে আমি বুয়েটে গিয়েছিলাম। শুধু তাই নয়, আমি প্রায়ই বুয়েটে যাই। বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি হওয়ার পরও আমি বহুবার বুয়েটে গিয়েছি। আমি সেদিন কোন রাজনৈতিক অনুষ্ঠানে যাই নি। আমার বন্ধু-বান্ধব, ছোট ভাই ও স্বজনদের সাথে দেখা করতে গিয়েছি। হঠাৎ বৃষ্টি আসায় আমি ক্যাফেটেরিয়ার দিকে যাই। এটার জন্যে কি পারমিশন নিতে হবে। বুয়েট কি পাকিস্তান? যে ভিসা পাসপোর্ট নিয়ে বুয়েটে প্রবেশ করতে হবে? ছাত্রসমাজের কাছে প্রশ্ন রেখে গেলাম।

প্রসঙ্গত, এ সমাবেশ শেষে ছাত্রলীগের নেতা-কর্মীগণ কেন্দ্রীয় শহীদ মিনার থেকে হেঁটে বুয়েট শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সম্পর্কিত আরও খবর