দিন যত যাবে তিস্তা চুক্তি ততই অবাস্তব হয়ে দাঁড়াবে:মেনন

, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2024-06-22 23:26:25

যত দিন যাবে, ততই এই চুক্তি সম্পাদন কার্যত অবাস্তব হয়ে দাঁড়াবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি। তিনি বলেন, দেড় দশক ধরে তিস্তা চুক্তি সম্পাদনের বিষয়টি অধরাই রয়ে গেছে। ইতোমধ্যে পশ্চিমবঙ্গের গজলডোবার প্রকল্প এলাকায় আরও কয়েকটি খাল খনন করে পানি প্রত্যাহারের ব্যবস্থা নেওয়া হচ্ছে।

শনিবার (২২ জুন) গাজীপুরে ওয়ার্কার্স পার্টির জেলা কমিটির সভায় রাশেদ খান মেনন এসব কথা বলেন। তিনি বলেন, দেশের শীর্ষ পর্যায়ের কোনো কোনো নেতা সাফাই গাইছেন, পশ্চিমবঙ্গ সরকার রাজি হচ্ছে না বলে ভারতের সঙ্গে তিস্তা চুক্তি করা যাচ্ছে না। এমন বক্তব্য বাংলাদেশের অবস্থানকেই দুর্বল করে। রাজ্য সরকারের আপত্তির পরও যদি ভারতীয় নাগরিকত্ব সংশোধন আইন বাস্তবায়ন হতে পারে, তাহলে তিস্তা চুক্তি করা যাবে না কেন?

মেনন বলেন, প্রধানমন্ত্রী সংসদে তিস্তা মহাপরিকল্পনার কথা বললেও বাজেটে এর জন্য বরাদ্দ রাখা হয়নি। এ কারণে তিস্তাপারের মানুষ বিক্ষুব্ধ। তারা মনে করছেন, তিস্তা মহাপরিকল্পনা নিয়ে তারা ভূরাজনীতির দ্বৈরথের শিকার হতে চলেছেন। বাংলাদেশের নিজ উদ্যোগে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। এর অর্থায়নে এগিয়ে আসতে তিস্তাপারের মানুষ প্রস্তুত রয়েছে।

গাজীপুর জেলা কমিটির সভাপতি নাসরিন সুলতানা খুশীর সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন দলের পলিটব্যুরোর সদস্য মাহমুদুল হাসান মানিক, গাজীপুর জেলা কমিটির ভারপ্রাপ্ত সম্পাদক মামুন হোসেন প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর