‘ক্ষমতা ছাড়া রাজনৈতিক দলগুলোর ঐক্যমতের নজির নেই’

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-09-30 13:44:20

দেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে ক্ষমতায় যাওয়া ছাড়া ঐক্যমতের আর কোনো নজির নেই বলে মন্তব্য করেছেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সহসম্পাদক রুমিন ফারহানা।

সোমবার (৩০ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে 'বাংলাদেশের সংবিধান সংস্কার' বিষয়ক গোলটেবিল বৈঠকে তিনি একথা বলেন। গোলটেবিল বৈঠক আয়োজন করে বাংলাদেশ সেন্টার ফর গভর্নেন্স এন্ড ডেভেলপমেন্ট এবং ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

রাজনৈতিক ঐক্যমত নিয়ে অনেক কথা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, দেশের রাজনৈতিক দলগুলো 'আমি ক্ষমতায় যাবো' ছাড়া আর কোথাও ঐক্যমতে আসছে এমন নজির নেই। কিন্তু মানুষ যদি বিশ্বাস করা শুরু করে এই দেশের মালিক আমি। দেশ কিভাবে পরিচালিত হবে সেখানে আমারও বলার থাকবে, তাহলে আমি বিশ্বাস করি বাধ্য হয়ে হলেও রাজনৈতিক দলগুলো সোজা পথে আসবে।

প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি পদে ভারসাম্য আনার বিষয়ে তিনি বলেন, আমাদের এখানে রাষ্ট্রপতি কারা হন? একজন দলীয় ব্যক্তিকে রাষ্ট্রপতি করবেন আবার আশা করবেন প্রধানমন্ত্রীর সঙ্গে ক্ষমতা শেয়ার, সেটা তো হবে না। কোন দলীয় ব্যক্তি রাষ্ট্রপতি হবেন কি না সে আলোচনাটা এখন আসতে হবে।

রুমিন ফারহানা বলেন, আইনে কি আপনি লিখছেন তার চেয়ে গুরুত্বপূর্ণ বাস্তবে কি করছেন। আইন সবার জন্য সমান এটা আমরা সবাই বলি কিন্তু এটা কতটা মানা হয়? সংবিধান সংশোধন করেন আর নতুন করে লিখেন তাতে কিছুই হবে না, যদি না রাজনীতিবিদরা আপ্ত বাক্য হিসেবে মানেন।

সংসদ সদস্যদের স্বাধীন মতপ্রকাশে ৭০ অনুচ্ছেদ অনেকটায় বাধাগ্রস্ত করে উল্লেখ্য করে তিনি বলেন, অনুচ্ছেদটি পুরোপুরি তুলে দেওয়ার সময় আসেনি। তবে অন্যান্য জায়গায় সংশোধন করা যায়।

৫৩ বছরে সংবিধান দেশের নাগরিকদের আপন করে নিতে পারেনি বলে মন্তব্য করে রুমিন ফারহানা বলেন, দেশের মানুষ ভোট দিয়েছে কিন্তু যারা ক্ষমতায় গেছে তারা বিষয়টিকে কুক্ষিগত করেছে।

এ সম্পর্কিত আরও খবর