খালেদাকে মুক্ত করতে আন্দোলনের হুমকি বিএনপির  

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 00:57:16

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে দুর্বার আন্দোলনের হুমকি দিয়েছেন দলটির কেন্দ্রীয় নেতারা। তারা মনে করেন, খালেদা জিয়ার মুক্তির মাধ্যমেই দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে। তবে শুধু আইনি লড়াইয়ে তার মুক্তি সম্ভব নয়।

খালেদা জিয়ার সুচিকিৎসা ও তার নিঃশর্ত মুক্তির দাবিতে বুধবার (৬ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এমন অভিমত ব্যক্ত করেন বিএনপি নেতারা।

দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সম্পূর্ণ বেআইনীভাবে সরকার খালেদা জিয়াকে কারাগারে আটক করে রেখেছে। তার বিরুদ্ধে যে সকল মামলা দেওয়া হয়েছে তার প্রত্যেকটিতেই তিনি জামিনযোগ্য। কিন্তু তারপরও খালেদা জিয়াকে শুধু রাজনৈতিক প্রতিহিংসার কারণে আটক করে রাখা হয়েছে।

তিনি বলেন, গণতন্ত্র পুনরুদ্ধার করতে প্রথম কাজ- তাকে মুক্ত করতে হবে। সেজন্য আইনি লড়াই চলছে, চলবে। পাশাপাশি আমাদের সংগঠন শক্তিশালী করে, জনগণের দৃঢ় ঐক্য প্রতিষ্ঠা করে, সকল রাজনৈতিক মতকে ঐক্যবদ্ধ করে, আমাদের দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে। দুর্বার আন্দোলনের মধ্যে দিয়ে তাকে মুক্তি দিতে সরকারকে বাধ্য করব।

দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, খালেদা জিয়ার চিকিৎসা বেসরকারি বিশেষায়িত হাসপাতালে হোক, এটা কোনো বড় দাবি নয়, এটা তার অধিকার। সরকার ইচ্ছাকৃতভাবে নেত্রীকে তিলে তিলে শেষ করে দেওয়ার জন্য রাজনৈতিক প্রতিহিংসামূলক আচরণ করছে। তাই দাবি করছি, নেত্রীকে মুক্তি দেওয়া হোক। এই দেশের বর্তমান প্রধানমন্ত্রীও প্যারোলে মুক্ত হয়ে বিদেশে গিয়েছিলেন চিকিৎসা নিতে। চিকিৎসা না দিয়ে যদি খালেদা জিয়ার শরীরের অবনতি হয়, তাহলে এর দায় সরকারকেই নিতে হবে। জনগণকে সাথে নিয়ে আমাদের এমন আন্দোলন সৃষ্টি করতে হবে, যাতে এই সরকার বাধ্য হয় খালেদা জিয়াকে মুক্তি দিতে।

ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, সরকার খালেদা জিয়ার সাথে নিষ্ঠুর ও চরম অমানবিক আচরণ করছে। এজন্য আমরা উদ্বিগ্ন। আমরা তার মুক্তির জন্য আপ্রাণ চেষ্টা করছি। সরকারের রাজনীতির কারণে তিনি জামিন পাচ্ছেন না। তার মুক্তি আসবে রাজপথের মাধ্যমে। সরকারের ইচ্ছার উপর নির্ভর করে নয়।

নজরুল ইসলাম খান বলেন, বেগম জিয়াকে কোনো বিচারিক কারণে নয়, রাজনীতির কারণে কারারুদ্ধ করে রাখা হয়েছে। তিনি রাজনৈতিক প্রতিহিংসার শিকার। আজকে তাকে বন্দী করে সারা দেশের মানুষের অধিকার বন্দী করে রাখা হয়েছে। আমরা যদি আমাদের অধিকার ফিরে পেতে চাই, আমাদের নেত্রীকে মুক্ত করার বিকল্প নাই। আর এর একটাই পথ, তা হলো গণআন্দোলন।

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, গণতন্ত্রের মাকে জেলে রেখে গণতন্ত্র ফিরে পাওয়ার কোনো সুযোগ নাই। বাংলাদেশের গণতন্ত্র, ভোটের অধিকার, মৌলিক অধিকার, বাক স্বাধীনতা, জীবনের নিরাপত্তা যদি ফিরে পেতে হয়, তাহলে বেগম জিয়াকে রাজনৈতিক অঙ্গনে ফিরে পেতে হবে। আর এর জন্য প্রয়োজনে ক্রমান্বয়ে সমস্ত বাংলাদেশের মানুষকে সম্পৃক্ত করে গণতন্ত্রের মাকে মুক্ত করতে হবে।

আরও পড়ুন: খালেদাকে মুক্তি দিতে সরকারকে বাধ্য করব: ফখরুল

এ সম্পর্কিত আরও খবর