রাজধানীর প্রথম বেসরকারি মহিলা বাস দোলনচাঁপা

, রাজনীতি

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | 2023-09-01 20:10:07

ঢাকা: এই প্রথম বেসরকারি উদ্যোগে ঢাকায় নামানো হলো মহিলা বাস সার্ভিস। রাজধানীর মিরপুর-১২ থেকে মতিঝিল রুটে চলবে ১০ টি মহিলা বাস। পরে আরও ৫০ টি বাস নামানো হবে।

শনিবার (২ জুন) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দোলনচাঁপা বাসের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মহিলাদের যাতায়াতের জন্য বিশেষভাবে তৈরি বাস নামিয়েছে র‌্যাংগস গ্রুপ। এটি দেশে প্রথম কোন ‘বেসরকারি মহিলা বাস সার্ভিস’। র‌্যাংগস গ্রুপের কর্ণধার রউফ চৌধুরীর মেয়ে সোহানা চৌধুরী এ বাস সার্ভিসের মূল উদ্যোক্তা। 

রাজধানীর মিরপুর ১২, মিরপুর ১১, মিরপুর ১০, কাজিপাড়া, শেওড়াপাড়া, বিজয়স্মরণী, ফার্মগেট, শাহবাগ, প্রেসক্লাব, গুলিস্তান এবং মতিঝিল- এই স্টপেজগুলোতে থামবে। সরকারের নির্ধারিত ভাড়ায় চলাচল করবে দোঁলনচাপা বাস।

ভারতীয় আইচার কোম্পানির তৈরী এ বাসের ভেতরে সিসিটিভি ক্যামেরা লাগানো রয়েছে। ‘ভিউক্যাল ট্রাকিং সিস্টেম’ দিয়ে বাসের অবস্থান সনাক্ত করা যাবে। বাসের ভেতরে যাত্রা আরমদায়ক করতে প্রশস্ত সিট এবং জানালাগুলো বড়সড় আকারে দেয়া হয়েছে।

মাত্র ৩৬ টি আসন রয়েছে দোঁলনচাপায়। রাজধানীতে এরকম বাসে সাধারণত ৪০ থেকে ৪২ আসন যুক্ত করা হয়। এতে যাত্রী সাধারণের বসতে অসুবিধা মুখোমুখি হতে হয়। কিন্তু দোঁলনচাপা বাসে পা মেলে বসে থাকার মতো সুপরিসর ফাকা  জায়গা দেখা গেছে। বাসের মাঝখানে ও সিঁড়ির সামনে যথেষ্ট ফাকা জায়গা রাখা হয়েছে।

গাড়িতে রাখা হয়েছে ফাস্ট এইড বক্স। আর প্রতিবন্ধীদের বাসে উঠার সুবিধার্থে সিঁড়ির সঙ্গে লাগানোর যাম্প রয়েছে বাসে।

এ সম্পর্কিত আরও খবর