লায়েন্স-গেইলের রেকর্ড ভাঙলেন তামিম

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 10:07:47

প্রথম ইনিংসে দশ রানের জন্য শতক মিস করেন তামিম ইকবাল (৯০)। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ইনিংসেও ব্যাট হাতে আলো ছড়ান দেশ সেরা এ ওপেনার। দুরন্ত ব্যাটিংয়ে পেয়ে যান অসাধারণ এক হাফ-সেঞ্চুরির দেখা। ৯৮ বলে ১০ বাউন্ডারি ও তিন ছক্কায় অপরাজিত থেকে যান ৭৪* রানে।

দুরন্ত ইনিংসটি খেলার পথে ১৩১ বছরের পুরনো একটি রেকর্ড ভেঙেছেন তামিম ইকবাল। গড়েছেন নতুন রেকর্ড। মাত্র ৫৬ বলে অর্ধ-শতক হাঁকিয়ে ভাঙেন জেমস লায়েন্সের রেকর্ডটি।

তামিম যখন হাফ-সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করেন। টাইগারদের টিম স্কোর তখন মাত্র ৫২ রান। বাংলাদেশের দলীয় হাফ-সেঞ্চুরি এবং তামিমের ব্যক্তিগত হাফ-সেঞ্চুরির মধ্যে ব্যবধান মাত্র ২ রানের। দলীয় অর্ধ-শতকের স্কোর থেকে সবচেয়ে কম ব্যবধানে হাফ-সেঞ্চুরি হাঁকিয়ে নতুন রেকর্ড গড়েছেন তামিম।

এর আগে ১৮৯০ সালে ইংল্যান্ডের বিপক্ষে দলীয় ৫৫ রানের মাথায় ফিফটি হাঁকিয়েছিলেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান জন জেমস লায়েন্স। ১২৪ বছর পর মানে ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিস্ফোরক ব্যাটার ক্রিস গেইল তার রেকর্ডটি স্পর্শ করেন। ক্যারিবিয়ান এ তারকা কীর্তিটায় ভাগ বসান নিউজিল্যান্ডের বিপক্ষে। দুজনের ক্ষেত্রে দলীয় ও ব্যক্তিগত স্কোরের মধ্যে ব্যবধানটা ৫ রানের। তামিম নতুন ইতিহাস লিখেছেন ২ রানের ব্যবধানে।

ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ক্রিকেটের দুই মহানায়ক লায়েন্স ও গেইলকেই ছাড়িয়ে গেলেন তামিম।

এ সম্পর্কিত আরও খবর