৬ উইকেটে ৪০০ ছাড়িয়ে শ্রীলঙ্কা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-08 15:20:58

তাসকিন আহমেদের বোলিং তোপ সামলে ৪০০ রানের মাইলফলক ছাড়িয়ে গেছে শ্রীলঙ্কা। রমেশ মেন্ডিস ১২* রান নিয়ে ক্রিজের এক প্রান্ত আগলে রয়েছেন। তাকে সঙ্গ দিচ্ছেন নিরোশান ডিকভেলা। তার পুঁজি এখন ৩১* রান। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৬ উইকেট হারিয়ে ৪২৫ রান সংগ্রহ করে চা বিরতিতে গেছে স্বাগতিকরা।

সেঞ্চুরির পথে থাকা ওশাদা ফার্নান্ডোকে ফিরিয়ে দিয়েছেন মেহেদী হাসান মিরাজ। ২২১ বলে ৮ বাউন্ডারিতে ৮১ রান করে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছেন ওশাদা।

এনিয়ে শ্রীলঙ্কার প্রথম চার ব্যাটসম্যানের ক্যাচই নিয়েছেন টাইগার উইকেটরক্ষক লিটন। যার দুটি উইকেট পেয়েছেন তাসকিন। বাকি উইকেট দুটি ভাগ করে নিয়েছেন শরিফুল ইসলাম ও মিরাজ।

তার আগে মধ্যাহ্নভোজ বিরতির পর শ্রীলঙ্কান ব্যাটিং লাইন-আপে আঘাত হানেন তাসকিন আহমেদ। তার বলে বোল্ড হয়ে ফিরেছেন পাথুম নিসানকা। আউট হওয়ার আগে তিনি সংগ্রহ করেন ৩০ রান।  

দুরন্ত বোলিংয়ে দিনের শুরুতেই জোড়া আঘাত করেন তাসকিন আহমেদ। সেঞ্চুরিয়ান লাহিরু থিরিমান্নের পর এ তারকা পেসার বিদায় করেন অ্যাঞ্জেলো ম্যাথুসকে। ৫ রান নিয়ে সাবেক এ লঙ্কান ক্যাপ্টেন লিটন দাসের হাতে উইকেট সপে দেন।

তার আগে দিনের শুরুতেও সাফল্য দেন দিলেন তাসকিন আহমেদ। তারকা এ পেসার ফিরিয়ে দেন লাহিরু থিরিমান্নেকে। তাসকিনের বলে উইকেটের পিছনে লিটন দাসের হাতে ধরা পড়েন এ সেঞ্চুরিয়ান। ২৯৮ বলে ১৫ বাউন্ডারিতে ১৪০ নিয়ে সাজঘরে ফিরেছেন ওপেনার থিরিমান্নে।

এক উইকেটে ২৯১ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। লাহিরু থিরিমান্নে দিন শুরু করেন ১৩১ রান নিয়ে। আর ওশাদা ফার্নান্ডো মাঠে নামেন ৪০ রান নিয়ে।

অভিষিক্ত বাঁ-হাতি পেসার শরিফুল ইসলামের বলে উইকেটের পিছনে লিটন দাসের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন দিমুথ করুনারত্নে। ১৯০ বলে ১৫ বাউন্ডারিতে ১১৮ রানের দুরন্ত এক ক্রিকেটীয় ইনিংস খেলে সাজঘরে ফেরেন এ তারকা ওপেনার।

দিমুথ করুনারত্নে ও লাহিরু থিরিমান্নের রেকর্ড গড়া উদ্বোধনী পার্টনারশিপ থামে ২০৯ রানে। প্রথম টেস্টে লঙ্কান ক্যাপ্টেন করুনারত্নে খেলেছিলেন ২৪৪ রানের অনন্য এক ক্রিকেটীয় ইনিংস।

এ সম্পর্কিত আরও খবর