তামিম-মুশফিক-রিয়াদের ঝলক, শ্রীলঙ্কার লক্ষ্য ২৫৮

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 12:45:21

শুরুতে ব্যাট হাতে ঝলক দেখান তামিম ইকবাল। অসাধারণ ব্যাটিং দৃঢ়তায় দেশসেরা ওপেনার পেয়ে যান চমৎকার এক হাফ-সেঞ্চুরি। তামিম বিদায় নিতেই ব্যাট হাতে জ্বলে উঠেন মুশফিকুর রহিম। দিয়ে যান শতকের আভাস। কিন্তু শেষমেশ অর্ধ-শতকেই সন্তুষ্ট থাকতে হয়েছে এ তারকা উইকেটরক্ষক-ব্যাটসম্যানকে।

মুশফিকের সঙ্গী মাহমুদউল্লাহ রিয়াদও দ্যুতি ছড়ান ব্যাট হাতে। ছিনিয়ে নেন দাপুটে এক ফিফটি। তয়ী তারকা ব্যাটসম্যানদের দুরন্ত ব্যাটিংয়ে মিরপুরে টস জিতে লঙ্কানদের বোলিংয়ে পাঠিয়ে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৫৭ রানের পুঁজি গড়েছে টাইগাররা। প্রথম ওয়ানডেতে জয়ের জন্য শ্রীলঙ্কার দরকার এখন ২৫৮ রান।

ওয়ানডে ক্যারিয়ারের ৪০তম হাফ-সেঞ্চুরিকে শতকে রূপ দিতে পারেননি মুশফিক। ৮৭ বলে ৪ বাউন্ডারি ও এক ছক্কায় ৮৪ রানের অসাধারণ এক ইনিংস খেলে বিদায় নেন তিনি। তিন অঙ্কের জাদকুরী অঙ্ক থেকে তাকে বঞ্চিত করেন লক্ষ্মণ সান্দাকান। তার বলে মুশফিকের ক্যাচ তুলে নেন ইসুরু উদানা। তবে ফেরার আগে মুশফিক পঞ্চম উইকেটে ১০৯ রানের পার্টনারশিপ গড়েন মাহমুদউল্লাহ’র সঙ্গে।

মুশফিক বিদায় নিলেও দাপুটে ব্যাটিংয়ে তার সঙ্গী মাহমুদউল্লাহ রিয়াদ ফিফটি হাঁকান। এটি তার ওয়ানডে ক্যারিয়ারের ২৪তম ফিফটি। ৭৬ বলে ২ বাউন্ডারি ও এক ছক্কায় দলীয় স্কোরে ৫৪ রান যোগ করে ফিরেন অলরাউন্ডার রিয়াদ। ২৭* রানে অপরাজিত থেকে যান ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডে খেলতে নামা তরুণ অলরাউন্ডার আফিফ হোসেন।

দুর্বার ব্যাটিংয়ে চমৎকার এক ফিফটি হাঁকানোর পর ব্যাট হাতে উইকেটে বেশিক্ষণ টিকতে পারেননি তামিম ইকবাল। ৭০ বল খরচায় ৬ বাউন্ডারি ও এক ছক্কায় ৫২ রান সংগ্রহ করে ধনাঞ্জয়া ডি সিলভার এলবিডব্লিউ’র ফাঁদে পা দিয়ে ফেরেন এ তারকা ওপেনার। রিভিউ নিয়েও লাভ হয়নি। তবে ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে ১৪ হাজার রান সংগ্রহের মাইলফলক স্পর্শ করেছেন তামিম। একদিনের ক্রিকেটে এটি তার ৫১তম হাফ-সেঞ্চুরি।

পরের বলে মিঠুনকে শূন্য রানে আউট করে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়ে ছিলেন ধনাঞ্জয়া। ২৩তম ওভারের শেষ দুই বলে উইকেট দুটি নেন ধনাঞ্জয়া। কিন্তু মুশফিকের দৃঢ়তায় সেটা আর সম্ভব হয়নি। ধনাঞ্জয়ার পরের ওভারের প্রথম বলে এক রান নেন মুশফিক। তবে তিনটি উইকেট পান ধনাঞ্জয়া।

পছন্দের তিন নম্বর ব্যাটিং পজিশনে ব্যাট হাতে নেমেও বিশ্বসেরা এ অলরাউন্ডার সাকিব আল হাসান আলো ছড়াতে পারেননি। প্রিয় দলকে উপহার দিতে পারেননি বড় ইনিংস। দানুশকা গুনাথিলাকার বলে পাথুম নিসানকার হাতে ক্যাচ দিয়ে মাঠ থেকে বিদায় নেওয়ার আগে সাকিব দলীয় স্কোরে যোগ করেন মাত্র ১৫ রান।

তার আগে ব্যাট হাতে ব্যর্থ হন ওপেনার লিটন দাস। রানের খাতা খোলার আগেই সাজঘরের পথ ধরেন বাংলাদেশের এ উদ্বোধনী ব্যাটসম্যান। দুষ্মন্ত চামিরার বলে ফার্স্ট স্লিপে ধনাঞ্জয়া ডি সিলভার হাতে ধরা পড়েন লিটস।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ২৫৭/৬, ৫০ ওভার (মুশফিক ৮৪, তামিম ৫২, মাহমুদউল্লাহ ৫৪, আফিফ ২৭*, সাকিব ১৫ ও সাইফউদ্দিন ১৩*; ধনাঞ্জয়া ৩/৪৫)।

এ সম্পর্কিত আরও খবর