‘ফেইক কনফিডেন্স’ মানতে নারাজ তাসকিন



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সবচেয়ে বড় ২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপেও জায়গা হয়নি জিম্বাবুয়ের। সেই দলের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে বিশ্বকাপের প্রস্তুতি সারছে বাংলাদেশ। সেই সিরিজ এরইমধ্যে ৩-০ তে জিতেও নিয়েছে নাজমুল শান্তর দল। বলতে গেলে বাংলাদেশের বিপক্ষে তেমন একটা প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেনি জিম্বাবুয়ে। বিশ্বকাপের আগে জিম্বাবুয়ের বিপক্ষে এমন জয় তাই ক্রিকেটারদের জন্য ফেইক কনফিডেন্স না হয় সেই শঙ্কাও আছে। চতুর্থ ম্যাচের আগে সংবাদ সম্মেলনে আসা তাসকিন আহমেদ অবশ্য তেমনটি মানতে নারাজ।

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম তিন ম্যাচেই দুর্দান্ত বোলিং করেছে বাংলাদেশি বোলাররা। বিশ্বকাপের আগে দুর্বল জিম্বাবুয়ের ব্যাটিং লাইন আপ ধসিয়ে দিয়ে র‌্যাঙ্কিংয়ে উন্নতি করেছে তাসকিন-মেহেদী হাসানরা। এমন আত্মবিশ্বাস শেষ পর্যন্ত কাল হবে না তো বিশ্বকাপের মঞ্চে। তাসকিন অবশ্য সেটি মানতে নারাজ।

বলেন, ‘আসলে ফেইক কনফিডেন্স নয়। ভালো করলে যেকোনো জায়গায়ই আত্মবিশ্বাস বাড়ে। হ্যাঁ, হয়তো আমরা জানি না যুক্তরাষ্ট্রের কন্ডিশন কেমন হবে। ড্রপ ইন উইকেটে খেলা হতে পারে। আমাদের বেশির ভাগ খেলোয়াড়েরই যুক্তরাষ্ট্রে খেলার অভিজ্ঞতা কম। ওইভাবে মানিয়ে নিতে হবে। এখন বাংলাদেশে খেলছি, খেলতেও হবে। কন্ডিশন তো আমরা বদলাতে পারব না। যদি আরেকটু স্পোর্টিং কন্ডিশন হতো, তাহলে হয়তো ভালো হতো। তবু আমাদের কিন্তু অনেক ভালো ক্রিকেট খেলতে হচ্ছে। আরেকটা জিনিস, যখন যুক্তরাষ্ট্রে যাব, তখন কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে হবে। একটা ভালো দিক হচ্ছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের তিনটা ম্যাচ আছে।’

এবারের আইপিএলের প্রায় প্রতি ম্যাচেই রান বন্যা দেখা যাচ্ছে। দলগুলো ২০০+ রান তাড়া করছে অনায়াসেই। অথচ জিম্বাবুয়ের বিপক্ষে শুরুতে ব্যাটই করতে চাইছে না বাংলাদেশ। তৃতীয় ম্যাচে এসে টসে হারায় শুরুতে ব্যাটিং করতে হয়েছে। সেখানে বাংলাদেশের সংগ্রহটা মোটে ১৬৫। বিশ্বকাপের আগে ব্যাটারদের এমন পারফরম্যান্সের কারণ কি।

তাসকিন জানান, ‘আইপিএলের কন্ডিশন আর এখানের কন্ডিশন একটু ভিন্ন। প্রতিপক্ষও ভিন্ন। আইপিএলে হাই স্কোরিং ম্যাচ হয়, উইকেটও আলাদা। বাংলাদেশে তুলনামূলকভাবে হাই স্কোরিং ম্যাচ একটু কমই হয়…যদিও জিম্বাবুয়ে, দেখুন আসলে আন্তর্জাতিক সিরিজ…যারাই খেলছি, সবাই কিন্তু শতভাগ দিয়ে ম্যাচ জেতার চেষ্টা করছি। হয়তো তুলনামূলকভাবে আইপিএলের তুলনায় তারা একটু দুর্বল। তবে আমাদের ভালো ক্রিকেট খেলেই জিততে হচ্ছে।’

   

আইপিএলের প্লে-অফে কে কার মুখোমুখি



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলের লিগ পর্বের খেলা শেষ। গতকাল রবিবার লিগ পর্বের শেষদিনে হতাশা সঙ্গী হয়েছে রাজস্থান রয়্যালসের। কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে বৃষ্টিতে ম্যাচ ভেসে যাওয়ায় এখন এলিমিনেটরে খেলতে হবে তাদের।

চলুন এই সুযোগ জেনে নেয়া যাক, আইপিএলের প্লে-অফে ওঠা চার দলের কে কার মুখোমুখি হচ্ছে। এছাড়া কবে, কোথায়, কখন হবে প্লে-অফ পর্বের ম্যাচগুলো, সেটাও টুকে রাখতে পারেন।

রবিবার (১৯ মে) পাঞ্জাব কিংসকে হারিয়ে পয়েন্ট টেবিলের দুইয়ে ওঠা সানরাইজার্স হায়দরাবাদের কপাল খুলে গেছে কলকাতা-রাজস্থান ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায়। এখন প্রথম দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করা এবং পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে লিগ পর্ব শেষ করা কলকাতার বিপক্ষে প্রথম কোয়ালিফায়ারে খেলবে হায়দরাবাদ।

আগামী ২১ মে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে তাদের মধ্যকার প্রথম কোয়ালিফায়ারে জয়ী দল সরাসরি চলে যাবে ফাইনালে।

এই ম্যাচে হেরে যাওয়া দল আরেকটা সুযোগ পাবে। ২২ মে একই মাঠে এলিমিনেটরে মুখোমুখি হবে যথাক্রমে পয়েন্ট টেবিলের তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা দল রাজস্থান ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এই ম্যাচের জয়ী দলের সঙ্গে দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলবে প্রথম কোয়ালিয়াফায়ারের হেরে যাওয়া দল।

চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে দ্বিতীয় কোয়ালিফায়ার হবে ২৪ মে।

একই মাঠে আগামী ২৬ মে প্রথম কোয়ালিফায়ার এবং দ্বিতীয় কোয়ালিফায়ারের জয়ী দল অংশ নেবে গ্র্যান্ড ফাইনালে।

;

প্রস্তুত প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্স, প্রস্তুত বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজের প্রথম ম্যাচ শুরু হতে বাকী আরও একদিন।  বাংলাদেশ দল যখন সিরিজকে সামনে রেখে অনুশীলনে তখন ম্যাচ শুরুর সময়ের দূরত্ব প্রায় দুই দিন৷ অর্থাৎ প্রায় ৪৮ ঘন্টা। যে মাঠে শান্ত-সাকিবরা গা করছে ফুটবল এবং স্ট্রেচিং করছে, সেটা প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে। যেখানে অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচ।

দিনদুয়েক আগেই হিউস্টন পড়েছিলো ঘূর্ণিঝড়ে কবলে। এই মাঠ হয়েছিলো লণ্ডভণ্ড। অস্থায়ীভাবে মাঠ বানানো হয়েছে, তাই ড্রেসিং, তাবু, ডাগআউট এবং অফিসিয়ালদের বসার রুমসহ সবই হয়েছিলো এলোমেলো। শঙ্কা জেগেছিলো সিরিজ মাঠে গড়ানো নিয়েই। তবে অস্থায়ী মাঠ হওয়ার সুবাদে দ্রুতই আগের অবস্থায় ফিরিয়ে আনা হয়েছে মাঠের অবকাঠামো।

গত বৃহস্পতিবার রাতে ৭৫ মাইল গতিবেগের সেই ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছিল অনুশীলনের সব নেট,টিভি এবং লাইভ স্ট্রিমিং সম্প্রচারের সাইটস্ক্রিনের পিছনে স্ক্যাফোল্ডিং টাওয়ারগুলোও। তবে দ্রুতই সেগুলো সংস্কার শেষে প্রস্তুত স্টেডিয়াম। সঙ্গে বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নিতে প্রস্তুত নাজমুল হোসেন শান্তর দলও।

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজের প্রথম ম্যাচটি আগামী ২১ মে এবং একই মাঠে সিরিজের বাকি দুই ম্যাচ যথাক্রমে ২৩ ও ২৫ মে।

;

টি-টোয়েন্টি বিশ্বকাপের পথে ম্যাগার্ক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএল কিংবা অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে সাম্প্রতিক সময়ে যে ফর্মে ছিলেন জ্যাক ফ্রেজার-ম্যাগার্ক; তাতে অনেকেই ধরে নিয়েছেন অজিদের টি-টোয়েন্টি বিশ্বকাপে থাকবেন এই ওপেনার। তবে সেটা হয়নি। অভিজ্ঞতা না থাকায় অজি নির্বাচকেরা ভরসা রাখেননি এই ব্যাটারের ওপর। তবে অজিদের সাথে আমেরিকার বিমানে চড়ছেন ম্যাগার্ক। যাচ্ছেন ট্রাভেলিং রিজার্ভ হিসেবে। এমনটাই দাবি ক্রিকভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখনও অভিষেকই হয়নি এই ব্যাটারের। তবে ওয়ানডে সুযোগ পেয়েই সেটা কাজে লাগিয়েছেন গেলো ফেব্রুয়ারিতেই। অভিষেক করেছেন ৫ বলে ১০ রান। পরের ম্যাচেই ১৮ বলে ৪১ রানের ইনিংস। তবে এইটুকু অভিজ্ঞতায় সন্তুষ্ট ছিলেন না জর্জ বেইলিরা। সেটাও একেবারেই অস্বাভাবিক কিছু নয়। বিশ্বকাপের দল নির্বাচনে আইপিএলকে সেভাবে প্রাধান্য দেননি অজি সিলেকশন প্যানেল।

আইপিএলের চলতি আসরে  দুইবার পনেরো বলে ফিফটি করেছেন এই ডানহাতি। যার মাঝে একটা ছিলো ২৭ বলে ৮৪ রানের ইনিংস। আরেকটা মাত্র ১৮ বলে ৬৫ রানের। আরেকটা ফিফটি করেছেন ১৯ বলে। স্লোয়েস্ট ফিফটিটাও ছিলো ২৯ বলে। এমন একজন ব্যাটার বিশ্বকাপ দলে জায়গা করে নিতে না পারায় অবাক হয়েছেন অনেকেই।

আইপিএলের চলতি আসরে নয় ইনিংসে করেছেন ৩৩০ রান। যেটার ২৯৬ রানই এসেছেন বাউন্ডারি এবং ওভার বাউন্ডারি থেকে। যেটা মোট রানের ৮৯.৭ শতাংশ। ২৮ ছক্কা আর ৩২ টা চার। স্ট্রাইক রেট ২৩৪।

ম্যাগার্ক ছাড়াও বিশ্বকাপ বিমানের টিকিট কাটায় ট্রাভেলিং রিজার্ভ হিসেবে থাকবেন টপ অর্ডার ব্যাটার ম্যাথু শর্ট।

;

বৃষ্টিতে পরিত্যক্ত গ্রুপপর্বের শেষ ম্যাচ, এলিমিনেটরে খেলবে রাজস্থান 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গতকালের প্রথম ম্যাচে প্রথমবারের মতো আইপিএলের এবারের আসরে ২০০ রানের অধিক লক্ষ্য তাড়া করে ম্যাচ জেতে সানরাইজার্স হায়দরাবাদ। পাঞ্জাব কিংসের বিপক্ষে ৪ উইকেটের সেই জয়ের পর ১৪ ম্যাচ শেষে হায়দরাবাদের পয়েন্ট দাঁড়ায় ১৭, নেট রান রেট ০.৪১৪। এতে আপাতত তালিকার দুইয়ে উঠে আসে প্যাট কামিন্সের দল। তবে সেই জায়গা পাকাপোক্ত হবে কি-না তা ঝুলে ছিল দিনের আরেক ম্যাচের ওপর। 

কলকাতা-রাজস্থানের সেই ম্যাচ দিয়েই শেষ হলো এবারের আসরের গ্রুপপর্ব। সেই ম্যাচে জয় হলো বৃষ্টির। এতে কপাল খুলল হায়দরাবাদের, পুড়ল রাজস্থানের। কলকাতার সঙ্গে পয়েন্ট ভাগাভাগির পর ১৪ ম্যাচে রাজস্থানের পয়েন্টও হায়দরাবাদের সমান ১৭, তবে নেট রান নেট ০.২৭৩। এতেই শীর্ষ দুইয়ে জায়গা নিশ্চিত হয়ে হায়দরাবাদের এবং তালিকার তিনে নেমে এখন এলিমিনেটরে খেলতে হবে রাজস্থানকে। 

শীর্ষে থাকা কলকাতা গ্রুপপর্ব শেষ করলো ২০ পয়েন্ট নিয়ে। এবং এই প্রথমবারের মতো পয়েন্ট তালিকার শীর্ষে থেকে প্লে-অফে পৌঁছাল তারা। এদিকে ১৪ পয়েন্ট নিয়ে প্লে-অফের শেষ দল বেঙ্গালুরু। 

গত রাতের স্থানীয় সময় ১০টা ৪৫ মিনিটে কয়েক দফার বৃষ্টির পর দেখা দেয় ম্যাচের সম্ভাবনা। ম্যাচ অফিশিয়ালসরা ঘোষণা করে ৭ ওভার প্রতি ইনিংসের ম্যাচের। হয়ে যায় টসও। সেখানে টসে জিতে আগে বোলিং নেয় কলকাতা। তবে ফের নামে বৃষ্টি এবং এবার পরিত্যক্তের ঘোষণা আসে। 

আগামীকাল প্রথম কোয়ালিফায়ারে ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে কলকাতা ও হায়দরাবাদ। পরের দিন ২২ মে এলিমিনেটরে মুখোমুখি হবে রাজস্থান ও বেঙ্গালুরু।    

;