প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেটের সেমিতে ক্যামব্রিয়ান-কদমতলা



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেটের ঢাকা মেট্রো পর্বের সেমিফাইনাল নিশ্চিত করেছে ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ ও কদমতলা পূর্ব বাসাবো হাই স্কুল। মিরপুর সিটি ক্লাব গ্রাউন্ডের কোয়ার্টার ফাইনালে বাদশাহ ফয়সাল ইনস্টিটিউটকে ১৬৫ রানের বড় ব্যবধানে হারিয়েছে ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ।

ম্যাচে প্রথমে ব্যাটিংয়ে নেমে রাইয়ানের ব্যাটিং তাণ্ডবে নির্ধারিত ২০ ওভারে ২৬৬ রানের বড় স্কোর গড়ে ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ। দলের হয়ে ৪৮ বলে ১০৬ রানের ঝড়ো ইনিংস খেলে রাইয়ান। ৬ বাউন্ডারি আর ১১ ছক্কায় সাজানো ছিলো তার ইনিংস।জবাব দিতে নেমে ১০১ রানের বেশি তুলতে পারেনি বাদশাহ ফয়সাল ইনস্টিটিউট।

অন্য কোয়ার্টার ফাইনালে খালেদ মাহমুদ সুজন-মেহরাব হোসেন অপিদের উইলস লিটল ফ্লওয়ার স্কুলের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াই শেষে জিতেছে কদমতলা পূর্ব বাসাবো স্কুল। প্রথমে ব্যাটিংয়ে নেমে ১০৬ রান তুলতে সমর্থ হন উইলস লিটল ফ্লওয়ার। দলের পক্ষে সর্বোচ্চ ২৯ রান করে ফাইয়াজ, ১৩ রানে ২ উইকেট পান আলিফ। ৩ বল হাতে রেখে জয় নিশ্চিত করে কদমতলা পূর্ব বাসাবো হাই স্কুল। ৪৩ রানের হার না মানা ইনিংস খেলে রানা।

   

কোপার আগে ‘গুরুত্বপূর্ণ’ খেলোয়াড়কে হারাল ব্রাজিল



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপা আমেরিকা মিশন শুরুর আগেই বড় দুঃসংবাদ পেল ব্রাজিল। দলটির অন্যতম সেরা গোলকিপার এদেরসনকে ছাড়াই এবার কোপাই অংশ নিতে হবে তাদের। চোটের কারণে কোপা থেকে ছিটকে পড়েছেন ম্যানচেস্টার সিটিতে খেলা এদেরসন।

তবে এদেরসন বাদ পড়লেও স্কোয়াডের কলেবর বৃদ্ধি পেয়েছে ব্রাজিলের। ২৩ জনের স্কোয়াড এখন উন্নীত হয়েছে ২৬ জনে। নতুন তিন খেলোয়াড়কে কোপার দলে সুযোগ করে দিয়েছেন ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র।

কোপার স্কোয়াডে নতুন যুক্ত হওয়া তিন ফুটবলার হলেন আতালান্তার মিডফিল্ডার এডেরসন, জুভেন্টাস ডিফেন্ডার ব্রেমের ও পোর্তো ফরোয়ার্ড পেপে।

আর গোলকিপার এদেরসনের বদলি হিসেবে ডাক পেয়ছেন সাও পাওলোর রাফায়েল।

গত সপ্তাহে প্রিমিয়ার লিগে টটেনহ্যামের বিপক্ষে ম্যানচেস্টার সিটির ম্যাচর সময় টটেনহ্যামের আর্জেন্টাইন ডিফেন্ডার ক্রিস্টিয়ান রোমেরোর সঙ্গে সংঘর্ষে চোখে আঘাত পান এদেরসন।

উল্লেখ্য, আগামী ২৫ জুন কোস্টারিকার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ব্রাজিলের কোপা অভিযান। টুর্নামেন্ট শুরুর আগে অবশ্য আগে ৯ জুন মেক্সিকো ও ১৩ জুন যুক্তরাষ্ট্রের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচে খেলার কথা রয়েছে নয়বারের কোপা চ্যাম্পিয়নদের।

;

বিশ্বকাপের থেকে অলিম্পিক পদক বড়: মাশরাফি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের জাতীয় খেলা কাবাডি হলেও এই দেশে খেলাটি প্রচার এবং প্রসার নেই বললেই চলে। খেলাটির গুরুত্ব, ঐতিহ্য এবং প্রয়োজনীয়তা বুঝে ২০২১ সালে প্রথমবারের মতো আন্তর্জাতিক পর্যায়ে টুর্নামেন্ট আয়োজন করে বাংলাদেশ কাবাডি ফেডারেশন। যার ধারাবাহিকতায় আগামী ২৬মে দেশের মাটিতে পর্দা উঠছে এই টুর্নামেন্টের চতুর্থ আসরের।

এই টুর্নামেন্ট উপলক্ষ্যে আজ (সোমবার) বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনে সংবাদ সম্মেলন করেছে কাবাডি ফেডারেশন। যেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক এবং জাতীয় সংসদের বর্তমান হুইপ মাশরাফি বিন মোর্ত্তজা।

কাবাডির অনুষ্ঠানে এর আগেও এসেছেন মাশরাফি। আজ আবারও জাতীয় খেলার সঙ্গে সম্পৃক্ত থাকতে পেরে বেশ ভালো লাগছে তার। খেলাটির প্রচার এবং প্রসার ঘটানো কতটা জরুরি তা বুঝাতে যেয়ে তিনি বলেছেন, ‘কাবাডির ব্র্যান্ড ভ্যালু বাড়ানোটা ডিফিকাল্ট, এটা একদিনের কাজ না। এই মুহুর্তে সম্ভব না হলেও ভবিষ্যতে যদি সুযোগ আসে অবশ্যই আমি এর ব্র্যান্ডিং থেকে শুরু করে যেকোনো কিছুর জন্যই চেষ্টা করব।‘

নিজে কখনও কাবাডি খেলেছেন কিনা এই প্রশ্নের জবাবে মাশরাফি বলেন, ‘খেলেনি এমন না, তবে খুব কম খেলেছি। এটা মূলত গ্রামীণ খেলা ছিল, নড়াইলের কাবাডি টিমটাও খুব ভাল। মাঠে যখন প্র্যাক্টিস হতো দেখতাম। কয়েকদিন আগেও নড়াইলে খেলা হলো আমি দেখেছি, রাতেই সাধারণত খেলাটি হয়।‘

দেশের জাতীয় খেলা হলেও অন্যান্য খেলাকে যেমন গুরুত্ব দেওয়া হয় কাবাডিকে তেমনটা দেওয়া হয়না। এই প্রসঙ্গে নিজেই বিশ্লেষণ করেছেন মাশরাফি, ‘আমি যখন জাতীয় দলে ক্রিকেট খেলেছি তখন অন্যান্য খেলাকেও আমি ঠিক ততটাই গুরুত্ব দিয়েছি। কারণ দিনশেষে সবাই আমাদের দেশের জন্যই খেলছে। ক্রিকেটটা হয়ত আপনারা বেশি ফোকাস করেন তাই ক্রিকেট নিয়ে আলোচনা বেশি হয়। ফুটবলসহ অন্যান্য খেলাও যদি আপনারা ফোকাস করেন তাহলে সেগুলোও লাইমলাইটে আসবে স্পন্সরশিপ বাড়বে।‘

দেশের প্রত্যেকটি খেলাকে জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে এগিয়ে নিতে মিডিয়ার গুরুত্ব সম্পর্কে মাশরাফি বলেন, ‘আপনারাই পারেন অন্য খেলাগুলোকে এগিয়ে নিতে। আজ যেমন কাবাডিতে এসেছেন তার মানে গুরুত্ব দিচ্ছেন। সব কিছুর সমন্বয় দরকার, খেলাধুলায় বিনিয়োগ প্রয়োজন। বিনিয়োগ আসতে লাগে ফোকাস। সেই ফোকাস আপনারা (মিডিয়া)। ফোকাস থাকলে স্পন্সর আসবে। ক্রিকেট বোর্ডের অর্থ আছে, অন্য ফেডারেশনের সেভাবে নেই। সুযোগ সুবিধা থাকলে খেলোয়াড় বেরিয়ে আসবে। কাবাডিতে যেমন চলছে।'

তবে বর্তমান পরিস্থিতি বিবেচনায় কাবাডির প্রসার এতটাও সহজ না বলে মনে করেন তিনি, ‘বাস্তবতাটা ভিন্ন, ঢাকার ভিতরে এই মুহুর্তে একটা কমপ্লেক্স তৈরি করাটা কঠিন। তবে ঢাকার আশেপাশে হলে এই বিষয়ে আমি আলোচনা করব যাতে শীঘ্রই কাবাডি কমপ্লেক্স বানানো যায়।‘

অলিম্পিককে ক্রিকেট বিশ্বকাপের থেকেও বড় মাপের বলেছেন মাশরাফি, ‘ক্রিকেট ওয়ার্ল্ড কাপ পৃথিবীর সর্বশ্রেষ্ঠ গেম না। সর্বশ্রেষ্ঠ গেম হচ্ছে অলিম্পিক। তো এখানে যদি কেউ গোল্ড মেডেল পেয়ে আসে তাহলে সেটাই সবথেকে বড় অর্জন হবে বাংলাদেশের জন্য। দিনশেষে সবাই আমরা লাল-সবুজের জন্যই খেলি, সবার ওই রেস্পেক্টের জায়গাটা যেন থাকে।‘

;

আইপিএলের প্লে-অফে কে কার মুখোমুখি



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলের লিগ পর্বের খেলা শেষ। গতকাল রবিবার লিগ পর্বের শেষদিনে হতাশা সঙ্গী হয়েছে রাজস্থান রয়্যালসের। কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে বৃষ্টিতে ম্যাচ ভেসে যাওয়ায় এখন এলিমিনেটরে খেলতে হবে তাদের।

চলুন এই সুযোগ জেনে নেয়া যাক, আইপিএলের প্লে-অফে ওঠা চার দলের কে কার মুখোমুখি হচ্ছে। এছাড়া কবে, কোথায়, কখন হবে প্লে-অফ পর্বের ম্যাচগুলো, সেটাও টুকে রাখতে পারেন।

রবিবার (১৯ মে) পাঞ্জাব কিংসকে হারিয়ে পয়েন্ট টেবিলের দুইয়ে ওঠা সানরাইজার্স হায়দরাবাদের কপাল খুলে গেছে কলকাতা-রাজস্থান ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায়। এখন প্রথম দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করা এবং পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে লিগ পর্ব শেষ করা কলকাতার বিপক্ষে প্রথম কোয়ালিফায়ারে খেলবে হায়দরাবাদ।

আগামী ২১ মে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে তাদের মধ্যকার প্রথম কোয়ালিফায়ারে জয়ী দল সরাসরি চলে যাবে ফাইনালে।

এই ম্যাচে হেরে যাওয়া দল আরেকটা সুযোগ পাবে। ২২ মে একই মাঠে এলিমিনেটরে মুখোমুখি হবে যথাক্রমে পয়েন্ট টেবিলের তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা দল রাজস্থান ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এই ম্যাচের জয়ী দলের সঙ্গে দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলবে প্রথম কোয়ালিয়াফায়ারের হেরে যাওয়া দল।

চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে দ্বিতীয় কোয়ালিফায়ার হবে ২৪ মে।

একই মাঠে আগামী ২৬ মে প্রথম কোয়ালিফায়ার এবং দ্বিতীয় কোয়ালিফায়ারের জয়ী দল অংশ নেবে গ্র্যান্ড ফাইনালে।

;

প্রস্তুত প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্স, প্রস্তুত বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজের প্রথম ম্যাচ শুরু হতে বাকী আরও একদিন।  বাংলাদেশ দল যখন সিরিজকে সামনে রেখে অনুশীলনে তখন ম্যাচ শুরুর সময়ের দূরত্ব প্রায় দুই দিন৷ অর্থাৎ প্রায় ৪৮ ঘন্টা। যে মাঠে শান্ত-সাকিবরা গা করছে ফুটবল এবং স্ট্রেচিং করছে, সেটা প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে। যেখানে অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচ।

দিনদুয়েক আগেই হিউস্টন পড়েছিলো ঘূর্ণিঝড়ে কবলে। এই মাঠ হয়েছিলো লণ্ডভণ্ড। অস্থায়ীভাবে মাঠ বানানো হয়েছে, তাই ড্রেসিং, তাবু, ডাগআউট এবং অফিসিয়ালদের বসার রুমসহ সবই হয়েছিলো এলোমেলো। শঙ্কা জেগেছিলো সিরিজ মাঠে গড়ানো নিয়েই। তবে অস্থায়ী মাঠ হওয়ার সুবাদে দ্রুতই আগের অবস্থায় ফিরিয়ে আনা হয়েছে মাঠের অবকাঠামো।

গত বৃহস্পতিবার রাতে ৭৫ মাইল গতিবেগের সেই ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছিল অনুশীলনের সব নেট,টিভি এবং লাইভ স্ট্রিমিং সম্প্রচারের সাইটস্ক্রিনের পিছনে স্ক্যাফোল্ডিং টাওয়ারগুলোও। তবে দ্রুতই সেগুলো সংস্কার শেষে প্রস্তুত স্টেডিয়াম। সঙ্গে বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নিতে প্রস্তুত নাজমুল হোসেন শান্তর দলও।

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজের প্রথম ম্যাচটি আগামী ২১ মে এবং একই মাঠে সিরিজের বাকি দুই ম্যাচ যথাক্রমে ২৩ ও ২৫ মে।

;