ফের বৃষ্টির হানায় বন্ধ বাংলাদেশ-শ্রীলঙ্কার খেলা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 02:19:02

আবহাওয়া অফিস আগেই জানিয়েছিল, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে বৃষ্টি বাগড়া দিতে পারে মাঠের লড়াইয়ে। সেই পূর্বাভাস ফলে গেল। বৃষ্টি হানা দিয়ে বসেছে মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। যে কারণে বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার দ্বিতীয় ওয়ানডের খেলা আপাতত বন্ধ রয়েছে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৪৩.৩ ওভার শেষে বাংলাদেশ ৭ উইকেট হারিয়ে ২১৩ রান তুলতেই মাঠে এসে খেলা থামিয়ে দেয়। এ নিয়ে দ্বিতীয়বারের মতো খেলা বন্ধ হলো বৃষ্টির কারণে। প্রথমবার খেলা বন্ধ হয় বাংলাদেশ ইনিংসের ৪১.১ ওভার শেষে। ব্যাট হাতে লড়াই চালিয়ে সেঞ্চুরির পথে হাঁটছেন মুশফিকুর রহিম। ১১১ বলে ৫ বাউন্ডারিতে মুশফিকের পুঁজি এখন ৯৬ রান। মুশফিককে সঙ্গ দিতে ব্যাট হাতে নেমেছেন মোহাম্মদ সাইফউদ্দিন। তার সংগ্রহ ৮ রান। তিন উইকেট নিলেন লক্ষ্মণ সান্দাকান।

ব্যাট হাতে মাঠে নেমে আফিফ হোসেন বেশিক্ষণ টিকতে পারলেন না। মাত্র ১০ রান করে ইসুরু উদানার বলে পাথুম নিসানকার হাতে ক্যাচ সপে দিয়ে তবেই ফিরলেন তরুণ এ অলরাউন্ডার। আফিফের পর শূন্য রানে ফিরলেন মেহেদী হাসান মিরাজও।

ফিফটি হাঁকানো মুশফিকুর রহিমকে ভালোই সঙ্গ দিয়ে যাচ্ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। হাফ-সেঞ্চুরির আভাস দিয়ে যাচ্ছিলেন এ তারকা অলরাউন্ডার। কিন্তু লক্ষ্মণ সান্দাকান তাকে ৯ রানের জন্য ফিফটি থেকে বঞ্চিত করলেন কুশল পেরেরার হাতে ক্যাচ বানিয়ে। উইকেট থেকে বিদায় নেওয়ার আগে ৫৮ রানে এক বাউন্ডারি ও ২ ছক্কায় দলীয় স্কোরে ৪১ রান যোগ করেন মাহমুদউল্লাহ।

প্রথম ম্যাচে ব্যাট হাতে খারাপ খেলায় বাদ পড়েন মোহাম্মদ মিঠুন। তার জায়গায় দলে ঢুকেন মোসাদ্দেক হোসেন। কিন্তু ভালো ব্যাটিং পারফরম্যান্সের প্রত্যাশা নিয়ে মাঠে নামলেও তিনিও ব্যর্থ হলেন। ১০ রান করে মোসাদ্দেকও ধরলেন সাজঘরের পথ। লক্ষ্মণ সান্দাকানের বলে কুশল পেরেরার হাতে ক্যাচ দেন মোসাদ্দেক।

সাকিব-তামিমের পর এবার উইকেট থেকে বিদায় নেন লিটন দাস। লক্ষ্মণ সান্দাকানের বলে ওয়ানিন্দু হাসারাঙ্গার হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন এ তারকা ওপেনার। আউট হওয়ার আগে লিটন ৪২ বলে দুই বাউন্ডারিতে করেন ২৫ রান।

ইনিংস উদ্বোধনে তামিম ইকবালের ব্যাটিংয়ের শুরুটা ছিল দুরন্ত। পেস বোলিং অলরাউন্ডার ইসুরু উদানাকে উড়িয়ে প্রথম চার বলেই তিন বাউন্ডারি হাঁকান দেশসেরা এ ওপেনার। কিন্তু বেশি দূর আগাতে পারলেন না। ছয় বল মোকাবেলা করেই ফিরতে হলো তাকে।

কেননা শুরুতেই বাংলাদেশের ব্যাটিং লাইন-আপে আঘাত হেনেছেন দুষ্মন্ত চামিরা। তামিম ইকবালের সঙ্গে চামিরা ফিরিয়ে দিয়েছেন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকেও। শুরুর ধাক্কায় সাকিব-তামিমকে হারিয়ে বিপদেই যায় টাইগাররা।

চামিরার বলে এলবিডব্লিউ’র ফাঁদে পা দিয়ে সাজঘরে ফেরার আগে তামিম সংগ্রহ করেন ১৩ রান। একইভাবে তোপ দাগিয়ে ওয়ানডাউনে নামা সাকিবকে শূন্য রানে ফেরান এ তারকা লঙ্কান পেসার। পছন্দের ব্যাটিং পজিশন তিনে নেমে দ্বিতীয় ম্যাচেও ব্যর্থতার পরিচয় দিলেন এ ক্রিকেট মহাতারকা। প্রথম ওয়ানডেতে করেন মাত্র ১৫ রান।

এর আগে প্রথম ওয়ানডের মতো দ্বিতীয় ওয়ানডেতেও টস ভাগ্য সহায় হয় ক্যাপ্টেন তামিম ইকবালের। টস জিতেই ব্যাটিং বেছে নেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। তাই শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে শুরুতে ব্যাট হাতে নেমেছে টাইগাররা। আর সিরিজ বাঁচাতে বল হাতে মাঠে নেমেছে সফরকারী লঙ্কানরা।

এ সম্পর্কিত আরও খবর