মুশফিকের সেঞ্চুরি, টাইগারদের পুঁজি ২৪৬

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 02:43:57

অতিথি শ্রীলঙ্কান বোলারদের সামনে দেয়াল হয়ে দাঁড়িয়ে ছিলেন মুশফিকুর রহিম। দাপুটে ব্যাটিংয়ে দ্বিতীয় ওয়ানডেতে পেয়েছেন দারুণ এক সেঞ্চুরির দেখা। তার অসাধারণ ব্যাটিং ঝলকে মিরপুরে টস জিতে শুরু ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ গড়েছে ২৪৬ রানের পুঁজি।

কিন্তু আক্ষেপ থেকে গেল টাইগারদের। পুরো ৫০ ওভার খেলতে পারল না তারা। ৪৮.১ ওভার শেষে মুশফিক দুষ্মন্ত চামিরার বলে আশেন বান্দারার হাতে ক্যাচ তুলে দিলে লাল-সবুজের প্রতিনিধিদের ইনিংসের সমাপ্তি ঘটে। নইলে পুঁজিটা আরও বড় হতে পারতো। তাতে করে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম সিরিজ জয়ের সম্ভাবনা আরও জোরাল হতো। ব্যাট-বলের লড়াইটা আরও জমে উঠতো। তিনটি করে উইকেট নিয়েছেন দুষ্মন্ত চামিরা ও লক্ষ্মণ সান্দাকান। দুটি উইকেট গেছে ইসুরু উদানার পকেটে। এখন সিরিজ জয়ের সম্ভাবনা বাঁচিয়ে রাখতে হলে সফরকারী শ্রীলঙ্কাকে তুলতে হবে ২৪৭ রান।

মাঠ থেকে ফেরার আগে ওয়ানডে ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি হাঁকান মুশফিক। ১২৭ বলে ১০ বাউন্ডারিতে খেলেন ১২৫ রানের চমৎকার এক ক্রিকেটীয় ইনিংস। তার সঙ্গে দলের হয়ে যা একটু রান সংগ্রহ করেছেন বলতে- মাহমুদউল্লাহ রিয়াদ ও লিটন দাস। বাকিরা ছিলেন আসা-যাওয়ার মধ্যে।

‘মিস্টার ডিপেন্ডেবল’ তার উপাধি। দেশের ব্যাটিংয়ের নির্ভরতার প্রতীক। ব্যাটিং ঝলকে খেতাবের যথার্থতা ফের প্রমাণ করলেন মুশফিকুর রহিম। বিধ্বংসী ব্যাটিংয়ে আদায় করে নিলেন দুরন্ত এক সেঞ্চুরি। বৃষ্টি শেষে খেলা শুরু হতেই দুষ্মন্ত চামিরার বলে চার মেরেই জাদুকরী তিন অঙ্ক ছুঁয়ে ফেলেন মুশফিক। বলতে গেলে ব্যাটিং বিপর্যয় থেকে একাই টেনে তুলেছেন মুশফিক। ব্যাটিং ধ্বংসস্তূপ টপকে পঞ্চম উইকেটে মাহমুদউল্লাহ’র সঙ্গে গড়েন ৮৭ রানের পার্টনারশিপ। আর অষ্টম উইকেটে মোহাম্মদ সাইফউদ্দিনকে নিয়ে লিখেন ৪৮ রানের জুটি। তাতেই বড় হয়েছে টাইগার পুঁজি। নইলে ব্যাটিংয়ে লজ্জাজনক কিছুই ঘটতে পারতো।

মুশফিকুর রহিমকে ভালোই সঙ্গ দিয়ে যাচ্ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। হাফ-সেঞ্চুরির আভাস দিয়ে যাচ্ছিলেন এ তারকা অলরাউন্ডার। কিন্তু লক্ষ্মণ সান্দাকান তাকে ৯ রানের জন্য ফিফটি থেকে বঞ্চিত করেন কুশল পেরেরার হাতে ক্যাচ বানিয়ে। উইকেট থেকে বিদায় নেওয়ার আগে ৫৮ রানে এক বাউন্ডারি ও ২ ছক্কায় দলীয় স্কোরে ৪১ রান যোগ করেন মাহমুদউল্লাহ।

প্রথম ম্যাচে ব্যাট হাতে খারাপ খেলায় বাদ পড়েন মোহাম্মদ মিঠুন। তার জায়গায় দলে ঢুকেন মোসাদ্দেক হোসেন। কিন্তু ভালো ব্যাটিং পারফরম্যান্সের প্রত্যাশা নিয়ে মাঠে নামলেও তিনিও ব্যর্থ হন। ১০ রান করে মোসাদ্দেকও ধরলেন সাজঘরের পথ। লক্ষ্মণ সান্দাকানের বলে কুশল পেরেরার হাতে ক্যাচ দেন মোসাদ্দেক।

সাকিব-তামিমের পর এবার উইকেট থেকে বিদায় নেন লিটন দাস। লক্ষ্মণ সান্দাকানের বলে ওয়ানিন্দু হাসারাঙ্গার হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন এ তারকা ওপেনার। আউট হওয়ার আগে লিটন ৪২ বলে দুই বাউন্ডারিতে করেন ২৫ রান।

ইনিংস উদ্বোধনে তামিম ইকবালের ব্যাটিংয়ের শুরুটা ছিল দুরন্ত। পেস বোলিং অলরাউন্ডার ইসুরু উদানাকে উড়িয়ে প্রথম চার বলেই তিন বাউন্ডারি হাঁকান দেশসেরা এ ওপেনার। কিন্তু বেশি দূর আগাতে পারলেন না। ছয় বল মোকাবেলা করেই ফিরতে হলো তাকে।

কেননা শুরুতেই বাংলাদেশের ব্যাটিং লাইন-আপে আঘাত হেনেছেন দুষ্মন্ত চামিরা। তামিম ইকবালের সঙ্গে চামিরা ফিরিয়ে দিয়েছেন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকেও। শুরুর ধাক্কায় সাকিব-তামিমকে হারিয়ে বিপদেই পড়ে গিয়ে ছিল টাইগাররা। সেখান থেকে দলকে টেনে তুলেন মুশফিক ও মাহমুদউল্লাহ।

চামিরার বলে এলবিডব্লিউ’র ফাঁদে পা দিয়ে সাজঘরে ফেরার আগে তামিম সংগ্রহ করেন ১৩ রান। একইভাবে তোপ দাগিয়ে ওয়ানডাউনে নামা সাকিবকে শূন্য রানে ফেরান এ তারকা লঙ্কান পেসার। পছন্দের ব্যাটিং পজিশন তিনে নেমে দ্বিতীয় ম্যাচেও ব্যর্থতার পরিচয় দিলেন এ ক্রিকেট মহাতারকা। প্রথম ওয়ানডেতে করেন মাত্র ১৫ রান।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ২৪৬/১০, ৪৮.১ ওভার (মুশফিক ১২৫, মাহমুদউল্লাহ ৪১, লিটন ২৫, তামিম ১৩, সাইফউদ্দিন ১১, মোসাদ্দেক ১০ ও আফিফ ১০; চামিরা ৩/৪৪, সান্দাকান ৩/৫৪ ও উদানা ২/৪৯)।

এ সম্পর্কিত আরও খবর