এশিয়ান কাপ বাছাই পর্বে বাংলাদেশ

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 09:20:42

আগের নিয়মে এশিয়ান কাপের বাছাইপর্বে জায়গা করে নিতে প্লে অফ খেলার কথা ছিল বাংলাদেশের। কিন্তু হঠাৎ করেই সুখবর পেয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। এশিয়ান কাপ বাছাইপর্বে সরাসরি খেলবে দেশের ফুটবলাররা। বাছাইপর্বে সরাসরি খেলার সুযোগ পাওয়ায় আরও অন্তত ৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পাবে কোচ জেমি ডে’র শিষ্যরা। 

কাতার বিশ্বকাপ ও চীনে অনুষ্ঠেয় এশিয়ান কাপ চ্যাম্পিয়নশিপের যৌথ বাছাইপর্ব মঙ্গলবার, ১৫ জুন রাতে ওমানের কাছে ৩-০ গোলের হার দিয়ে শেষ করেছে বাংলাদেশ। আট ম্যাচ খেলে ছয় হার আর দুই ড্র নিয়ে দুই পয়েন্ট নিয়ে পাঁচ দলের ‘ই’ গ্রুপের তলানিতে রয়েছে এখন ক্যাপ্টেন জামাল ভূঁইয়ার দল। 

গত এশিয়ান কাপের প্রাক-বাছাইয়ে ভুটানের কাছে ধরাশায়ী হয়েছিল বাংলাদেশ। যে কারণে এশিয়ান কাপের মূল বাছাই পর্বে খেলা হয়নি দেশের ফুটবলারদের। এ বছর সুযোগটা ধরা দিল হঠাৎই। আফগানিস্তানের বিপক্ষে ড্র করায় আসলে ভাগ্যটা খুলে গেছে বাংলাদেশের জন্য।

করোনার কারণে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্ব থেকে আগেই সরে দাঁড়িয়েছে উত্তর কোরিয়া। এ জন্য বাছাইপর্বে দলের সংখ্যা ৩৯টি। বিশ্বকাপ বাছাইপর্বের পয়েন্টের ভিত্তিতে বাংলাদেশ এএফসি’র তালিকায় রয়েছে ৩৫তম স্থানে। 

বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্ব শেষ করে ১ থেকে ১৩ নম্বরে থাকা দলগুলো ২০২৩ এশিয়ান কাপে সরাসরি খেলবে। ১৪ থেকে ৩৫ তম স্থানে থাকা দেশগুলো এশিয়ান কাপ বাছাইয়ে সরাসরি খেলার সুযোগ পাবে।

এশিয়ান কাপ বাছাইয়ের প্লে অফ খেলবে ৩৬ থেকে ৩৯তম স্থানে থাকা দলগুলো। সেপ্টেম্বরে মাঠে গড়াবে এশিয়ান কাপের বাছাইপর্ব। ২৪টি দল বিভিন্ন গ্রুপে ভাগ হয়ে খেলবে মূল আসরের টিকিট ছিনিয়ে নেওয়ার জন্য।

এ সম্পর্কিত আরও খবর