আট ম্যাচ নিষিদ্ধ হলেও খেলতে পারবেন রবিনসন

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-20 10:59:47

২০১২ ও ২০১৩ সালের বর্ণবাদী ও নারী বিরোধী টুইটের জন্য আট ম্যাচ নিষিদ্ধ হয়েছেন অলি রবিনসন। তার নিষেধাজ্ঞা আট ম্যাচ হলেও, এর মধ্যে পাঁচ ম্যাচ স্থগিত নিষেধাজ্ঞা শাস্তি পেয়েছেন আলোচিত এ ইংলিশ পেসার। তার মানে রবিনসনের শাস্তিটা মূলত তিন ম্যাচের। যা ইতোমধ্যে কাটিয়ে ফেলেছেন তিনি। এ কারণে আগামী ম্যাচেই মাঠে ফিরতে পারবেন রবিনসন।

সন্ত্রাসবাদের সঙ্গে মুসলিমদের সম্পৃক্ততার ইঙ্গিত, এশিয়ান বংশোদ্ভূত লোকজন ও নারীদের প্রতি করা পুরনো অবমাননাকর মন্তব্য ফাঁস হওয়ায় নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ চলাকালে রবিনসনকে নিষিদ্ধ করেছিল ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। তার বিরুদ্ধে আনীত অভিযোগের তদন্ত ও শুনানি শেষে রবিনসনকে আট ম্যাচ নিষিদ্ধ করেছে তিন সদস্যের ক্রিকেট ডিসিপ্লিন কমিটি। যার পাঁচ ম্যাচের নিষেধাজ্ঞা শাস্তি দুই বছরের জন্য স্থগিত রাখা হয়েছে। সঙ্গে তাকে জরিমানা করা হয়েছে ৩ হাজার ২০০ পাউন্ড।

অবশ্য ইসিবি’র দেওয়া তিন ম্যাচের নিষেধাজ্ঞা ইতোমধ্যে কাটিয়েছেন রবিসন। নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টে খেলেননি। সাসেক্সের টি-টোয়েন্টি ব্লাস্টের দুটি ম্যাচে ছিলেন দর্শক হয়ে। যে কারণে এখন আর খেলতে কোনো বাধা নাই রবিনসনের সামনে।

আগামী দুই বছর পেশাদার ক্রিকেটারদের সংগঠনের (পিসিএ) সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার ও বৈষম্য-বিরোধী সব প্রশিক্ষণে অংশ নিতে হবে রবিনসনকে।

এ সম্পর্কিত আরও খবর