জিম্বাবুয়ের জয়ের লক্ষ্য ২৭৭

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 10:00:37

লিটন দাসের দুর্দান্ত সেঞ্চুরিতে জিম্বাবুয়ের সামনে ২৭৭ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছে বাংলাদেশ। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৭৬ রানের লড়াকু পুঁজি গড়েছে টাইগাররা।

দাপুটে ব্যাটিংয়ে সেঞ্চুরি হাঁকিয়েছেন লিটন দাস। ১০২ রান নিয়ে সাজঘরে ফেরেন এ ওপেনার। ওয়ানডে ক্যারিয়ারে এটি তার চতুর্থ শতক। ৩৩ রান নিয়ে আউট হয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

পাঁচ রানের জন্য হাফ-সেঞ্চুরি মিস করেছেন আফিফ হোসেন (৪৫)। ২৬ রান যোগ করেন মেহেদী হাসান মিরাজ।

তামিম ইকবাল (০) ও সাকিব আল হাসানের (১৯) পর আউট হয়ে ফিরেন মোহাম্মদ মিঠুন (১৯) ও মোসাদ্দেক হোসেন (৫)। দলীয় এক রানের মাথায় সাজঘরের পথ ধরেন ওপেনার তামিম ইকবাল। 

সাত বল মোকাবেলা করে শূন্য রানে ফিরলেন টাইগার ক্যাপ্টেন। তার পর উইকেট থেকে বিদায় নিয়েছেন সাকিব আল হাসানও। বিশ্বসেরা এ অলরাউন্ডার করেছেন ১৯ রান। 

জিম্বাবুয়ের হয়ে তিনটি উইকেট শিকার করেছেন লুক জঙ্গে। দুটি করে উইকেট নেন ব্লেসিং মুজারাবানি ও রিচার্ড এনাগারাভা। 

তার আগে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে টস ভাগ্য সহায় হয়নি ক্যাপ্টেন তামিম ইকবালের। জিম্বাবুয়ে অধিনায়ক ব্রেন্ডন টেলর টস জিতে বোলিং বেছে নিয়েছেন। তাই শুরুতে ব্যাট হাতে মাঠে নেমেছে টাইগাররা।

বাংলাদেশকে নেতৃত্ব দিতে দলে রয়েছেন তামিম ইকবাল। আছেন সাকিব আল হাসানও। তবে বাংলাদেশের একাদশে নেই নাঈম শেখ। গোড়ালির ইনজুরির কারণে আজ খেলছেন না পেসার মুস্তাফিজুর রহমান। তার বদলে দলে ঢুকেছেন মোহাম্মদ সাইফউদ্দিন।

লাল-সবুজের প্রতিনিধিদের হয়ে ইনিংস উদ্বোধন করতে তামিমের সঙ্গে মাঠে নামেন লিটন দাস। গত মে’তে শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে একাদশ থেকে বাদ পড়েছিলেন এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান। অসুস্থ মা-বাবার পাশে থাকতে দেশে ফিরে এসেছেন নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিকুর রহিম। তার বদলে একাদশে ঢুকেছেন লিটন।

জিম্বাবুয়ের একাদশে নেই সিকান্দার রাজা। তবে আফ্রিকান দলটির টাডিওয়ানাশে মারুমানি ও ডিওন মায়ার্সের ওয়ানডে ক্রিকেটে অভিষেক হলো এই ম্যাচ দিয়ে।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (ক্যাপ্টেন), লিটন দাস, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফ উদ্দিন, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

জিম্বাবুয়ে একাদশ: ব্রেন্ডন টেইলর, রায়ান বার্ল, রেজিস চাকাভা, টেন্ডাই চাতারা, লুক জঙ্গুয়ে, টিমাইসেন মারুমা, টাডিওয়ানাশে মারুমানি, ব্লেসিং মুজারাবানি, ডিওন মায়ার্স, রিচার্ড এনাগারাভা ও ওয়েসলি মাধেভেরে।

এ সম্পর্কিত আরও খবর