জর্গিনহোর পেনাল্টি মিস, বিশ্বকাপে ইতালির ভাগ্য অনিশ্চিত

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 00:56:13

সুইজারল্যান্ডকে হারাতে পারলে কাতার বিশ্বকাপের দ্বারপ্রান্তে পৌঁছে যেত ইতালি। ২০২২ সালের ফুটবল মহাযজ্ঞের সরাসরি টিকিট জয়ের পথে এগিয়ে যেত বর্তমান ইউরো জয়ীরা। কিন্তু কপাল মন্দ বলতে হয় আজ্জুরিদের। তাদের ১-১ গোলে রুখে দিয়েছে সুইজারল্যান্ড। শেষ মিনিটে জর্গিনহো পেনাল্টি মিস করায় ইতালির বিশ্বকাপ খেলা নিয়েই দেখা দিয়ে অনিশ্চয়তা।

ম্যাচ অমীমাংসিত থেকে যাওয়ায় শেষ ম্যাচে জয় ছিনিয়ে নিতেই হবে ইতালিকে। নর্দান আয়ারল্যান্ডের মাঠ থেকে ফিরতে হবে বিজয়ীর বেশে। সঙ্গে নজর দিতে হবে সুইজারল্যান্ড-বুলগেরিয়া ম্যাচের দিকেও। চাইতে হবে সুইসরা হারলে তো ভালো। জিতলেও যেন গোল ব্যবধানে এগিয়ে যেতে না পারে।

লড়াইয়ে অবশ্য এখনো ইতালি এগিয়ে। সুইজারল্যান্ডের সমান ১৫ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে ‘সি’ গ্রুপের শীর্ষেই রয়েছে কোচ রবার্তো মানচিনির দল। কিন্তু শেষ ম্যাচে পা হড়কালেই ২০১৮ রাশিয়া বিশ্বকাপের মতো কাতার বিশ্বকাপ থেকেও বাদ পড়ার শঙ্কায় পড়ে যাবে ইতালি। তারপরও বিশ্বকাপে খেলার সুযোগ থাকবে তাদের। তবে তখন প্লে-অফের বৈতরণী পেরিয়ে যেতে হবে ইতালিয়ানদের।

কিন্তু ইতালির প্লে-অফ স্মৃতিটা খুব বেশি সুখকর নয়। দুই লেগের লড়াইয়ে সুইজারল্যান্ডের কাছে হেরে ২০১৮ রাশিয়া বিশ্বকাপ থেকেই বাদ পড়েছিল চারবারের সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।

চার বছর আগে সুইজারল্যান্ডও গ্রুপ পর্ব থেকে ছিটকে গিয়েছিল। শেষে প্লে-অফে নর্দার্ন আয়ারল্যান্ডকে হারিয়ে উঠেছিল রাশিয়া বিশ্বকাপের মূল পর্বে।

ওকাফোর কাছ থেকে বল পেয়ে দুরন্ত এক গোল করেন সিলভান উইডমার। ফলে ম্যাচের ১১তম মিনিটে এগিয়ে যায় সফরকারী সুইজারল্যান্ড। পরে ৩৬তম মিনিটে লরেনজো ইনসিগনের অ্যাসিস্টে ডি লোরেনজো স্বাগতিকদের সমতায় ফেরান।

শেষ দিকে ডোমেনিকো বেরার্ডিকে ধাক্বা দিয়ে বসেন উলিসেস গার্সিয়া। ভিএআর’র পেনাল্টির সিদ্ধান্ত দিলে ম্যাচ জয়ের দারুণ এক সুযোগ পায় ইতালি। কিন্তু চেলসির তারকা ফুটবলার জর্গিনহো বল পাঠিয়ে দেন গোলবারের ওপর দিয়ে।

বিশ্বকাপ বাছাইয়ের অন্য ম্যাচে রবার্ট লেওয়ানডোস্কির জোড়া গোলে পোল্যান্ড ৪-১ গোলে হারিয়ে দিয়েছে অ্যান্ডোরাকে।

এ সম্পর্কিত আরও খবর