বিতর্কিত ‘ডেড বল’ নিয়ে নওয়াজের ব্যাখ্যা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 19:58:57

তৃতীয় টি-টোয়েন্টিতে শেষ বলে পাকিস্তানের দরকার ছিল এক বলে দুই রান। এক রান নিলে ম্যাচ গড়াতো সুপার ওভারে। ডট বল পেলে জয়ে ভাসতো বাংলাদেশ। কিন্তু তখনো নাটকীয়তা বাকি। মাহমুদউল্লাহ রিয়াদ শেষ বল ছুড়লেও মোহাম্মদ নওয়াজ মোকাবেলা না করে সরে দাঁড়ালেন। বলটা স্টাম্প ভাঙল। কিন্তু আম্পায়ার আউট দিলেন না।

নওয়াজ ডেড বল দাবী করেন। আম্পায়ার তানভির আহমেদও ডেড বলের সঙ্কেত দেন। মাহমুদউল্লাহ ও বাংলাদেশের ফিল্ডাররা শুরুতে এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ করলেও পরে মেনে নেন। শেষ বলটা ফের করলে চার হাঁকিয়ে পাকিস্তানকে জয় উপহার দেন নওয়াজ।

রিপ্লে'তে দেখা যায়, সরে যাওয়ার মতো নওয়াজের মাঝে কোনো ধরনের অস্বস্তি ছিল না। মাহমুদউল্লাহর বলটি উইকেটে ড্রপ করার পর স্টান্স থেকে সরে দাঁড়ান তিনি। ক্রিকেটের নিয়ম বলে, এসব ব্যাপারে আম্পায়ারের সিদ্ধান্তই চূড়ান্ত। আম্পায়ার সিদ্ধান্ত দিবেন ব্যাটসম্যান অপ্রস্তুত ছিলেন কী না। যৌক্তিক কারণ থাকা সত্ত্বেও প্রতিবাদ না করায় মাহমুদউল্লাহর স্পোর্টসম্যানশিপ প্রশংসা কুড়িয়েছে সবার।

ম্যাচ শেষে এ নিয়ে মাহমুদউল্লাহর বক্তব্য জানা গেলেও মোহাম্মদ নওয়াজের বক্তব্য তখন জানা সম্ভব হয়নি। অবশেষে নিজের আউট নিয়ে কথা বললেন নওয়াজ। পাকিস্তানের ক্রীড়া সাংবাদিক সাজ সাদিক এক টুইট বার্তায় ওই ব্যাটসম্যানের বল ছেড়ে দেওয়ার কারণ তুলে ধরেন। সাদিকের কাছে নওয়াজ বলেন, বলটি মোকাবেলার জন্য প্রস্তুত ছিলেন না। এ কারণেই সরে যান তিনি।

নওয়াজ বলেন, ‘আমি তখন পয়েন্টের দিকে তাকিয়ে গার্ড নিচ্ছিলাম। সে (মাহমুদউল্লাহ) বল ছুঁড়ে দেওয়ার পরই ওপরে তাকাই। এজন্য তখন তাকে আটকে দিয়েছিলাম।’

এ সম্পর্কিত আরও খবর