আম্পায়ারের দৃষ্টি এড়িয়ে স্টোকসের ১২ নো বল

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 05:45:48

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে একটি উইকেট পেয়েছিলেন বেন স্টোকস। আউট করে ফেলেছিলেন ডেভিড ওয়ার্নার। সতীর্থদের সঙ্গে মিলে সারেন উইকেট উদযাপনও। কিন্তু রিপ্লেতে দেখা যায়, ইংল্যান্ডের এ তারকা অলরাউন্ডারের বলটি বৈধ ছিল না। ছিল ‘নো’বল। ফলে আউট হওয়ার হাত থেকে বেঁচে যান তারকা এ অজি উদ্বোধনী ব্যাটসম্যান।

পরে চ্যানেল সেভেন রিপ্লে দেখায় ওয়ার্নারের ‘আউট’ হওয়ার বলটির আগে আরও তিনটি ডেলিভারি ‘নো’ দিয়েছিলেন স্টোকস।

এখানেই শেষ নয় ব্যাপারটা। স্টোকস নিজের প্রথম পাঁচ ওভারে সব মিলিয়ে ১৪টি ডেলিভারি ‘নো’দিয়েছিলেন স্টোকস। বোলিংয়ের সময় এতবার ওভারস্টেপ করলেও মাঠের আম্পায়ারের চোখে তা ধরা পড়ে মাত্র একবার। আরেকবার ধরা পড়ে থার্ড আম্পায়ারের টিভি রিপ্লেতে। যে বলের রিপ্লেতে ওয়ার্নারের উইকেট ফিরে পায় অস্ট্রেলিয়া। স্টোকসের বাকি ১২টি নো বল আম্পায়ারের চোখ এড়িয়ে যায়।

টেস্ট ক্রিকেটে নো বল ধরার প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে ২০২০ থেকে। প্রযুক্তি ব্যবহার করায় নো বল ধরার দায়িত্ব বর্তেছে থার্ড আম্পায়ারের কাঁধে। এর পর থেকে মাঠের আম্পায়ার নো বল ধরেন না। কিন্তু এবারের অ্যাশেজ সিরিজ শুরুর আগে থেকেই বিকল হয়ে যায় নো বল ধরার প্রযুক্তি।

যে কারণে থার্ড আম্পায়ার কেবল সেই বলটি রিপ্লেতে দেখেন, যে বলে উইকেট পড়ে। প্রযুক্তি কাজ না করায় অন্য সব বল তার পক্ষে দেখা সম্ভব হচ্ছে না। এই গোলযোগের কারণে ১২টি নো দিয়েও পার পেয়ে গেছেন স্টোকস।

এ সম্পর্কিত আরও খবর