রাশিয়া ইস্যুতে উয়েফাকে ‘হুমকি’ দিয়ে রাখল ইউক্রেন

ফুটবল, খেলা

বার্তা২৪ স্পোর্টস | 2023-09-27 22:05:42

এক বছরেরও বেশি সময় ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর উয়েফার বেশিরভাগ প্রতিযোগিতা থেকে রাশিয়ার জাতীয় দল এবং ক্লাবগুলোকে নির্বাসনে পাঠানো হয়। তবে সম্প্রতি রাশিয়া ইস্যুতে উয়েফা সে কঠোর অবস্থান থেকে সরে আসার ইঙ্গিত দিয়েছে।

গত মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) এক বিবৃতিতে রাশিয়ার অনূর্ধ্ব-১৭ দলের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দেয় উয়েফা। বিবৃতিতে উয়েফা বলেছে, ‘প্রাপ্তবয়স্কদের কর্মকাণ্ডের জন্য শিশুদের শাস্তি দেয়া উচিৎ নয়।’ তাই এই মৌসুমে উয়েফার অনূর্ধ্ব-১৭ প্রতিযোগিতাগুলোয় রাশিয়ার অনূর্ধ্ব-১৭ দলকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত জানায় ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

তবে উয়েফার সিদ্ধান্ত তেলেবেগুনে জ্বলে উঠেছে ইউক্রেন। উয়েফার যেসব টুর্নামেন্টে রাশিয়া অংশগ্রহণ করবে।, সেসব প্রতিযোগিতায় না খেলার সিদ্ধান্ত নিয়েছে তারা। একইসঙ্গে উয়েফাকে তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে অনুরোধ জানিয়েছে দেশটির ফুটবল ফেডারেশন। ইউরোপের মিত্র দেশগুলোর প্রতিও তাদের অনুরোধ, রাশিয়ার কোনো দলের বিপক্ষে যেন তারা যেন খেলায় অংশ না নেন।

উয়েফার সিদ্ধান্তের পর ইউক্রেনের সঙ্গে সুর মিলিয়েছে ইংল্যান্ড। ইংলিশ ফুটবল এসোসিয়েশন (এফএ) জানিয়ে দিয়েছে, রাশিয়ার সঙ্গে খেলবে না ইংল্যান্ডের কোনো বয়সভিত্তিক দল।

উল্লেখ্য, আগামী বছর সাইপ্রাসে অনুষ্ঠিত হবে উয়েফা অনূর্ধ্ব-১৭ ইউরো, আর সুইডেনে হবে মেয়েদের অনূর্ধ্ব-১৭ টুর্নামেন্ট।

এ সম্পর্কিত আরও খবর