৪০-এ পা দিলেন মাশরাফি

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-05 12:35:38

৫ই অক্টোবর, দিনটি অন্যসব দিনের মতো হলেও টাইগার ভক্তদের কাছে বিশেষ। কারণ, ১৯৮৩ সালের এই দিনেই জন্মগ্রহণ করেছিলেন বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। হ্যা, আজ ম্যাশের ৪০ তম জন্মদিন।

নড়াইলে চিত্রা নদীর পাড়ে মহিষখোলা গ্রামে জন্মগ্রহণ করেছিলেন মাশরাফি, নানা বাড়িতে। পরিবারসহ এলাকার লোকজন তাঁকে ভালোবেসে কৌশিক নামে ডাকেন। বাবার নাম গোলাম মর্তুজা এবং মায়ের নাম হামিদা মর্তুজা।

৭ই সেপ্টেম্বর, ২০০৬ সালে সুমনা হোক সুমির সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন মাশরাফি। এরপর ২০১৪ সালে নিজের জন্মদিনের দিনে তার ঘরে দ্বিতীয়বারের মতো জন্মগ্রহণ করে সাহেল মর্তুজা। বর্তমানে রাজধানী ঢাকার একটি বিদ্যালয়ে তৃতীয় শ্রেণীতে পড়াশোনা করছেন সাহেল।

তবে একইদিনে বাবা-ছেলের জন্মদিন হওয়াতে এক প্রকার উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয় তাদের পরিবারে। পাশাপাশি সামাজিক যোগাযোগ-মাধ্যমেও এই দুই জনকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে থাকেন ভক্তরা।

২০০১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় মাশরাফির। এরপর ১৯ বছরের ক্যারিয়ারে নানা চড়াই উৎরাই পার করে ম্যাশ বসেছেন দেশের সর্বকালের সেরা অধিনায়কের আসনে। তিনি যেন দেশের ক্রিকেট-প্রেমীদের জন্য এক আদর্শ, যাকে দেখলেই বারবার হোঁচট খেয়েও ঘুরে দাঁড়ানোর আকাঙ্ক্ষা জাগে মনে। ২০২০ সালে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলা মাশরাফি মোট ২৯৯টি ম্যাচে উইকেট নিয়েছেন ৩৮৫টি, ব্যাট হাতে করেছেন ২৯২৬ রান। তবে আন্তর্জাতিক ক্রিকেটে বর্তমানে না খেললেও ঘরোয়া ক্রিকেটে বেশ নিয়মিতই তিনি। বর্তমানে নড়াইল-২ আসনের সংসদ সদস্য হিসেবে কাজ করছেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর