ভারতকে ২৫৭ রানের চ্যালেঞ্জ বাংলাদেশের

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-19 18:56:25

প্রথম পাওয়ারপ্লে শেষে বিনা উইকেটে ৬৩। ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসে ৯৩ রানের সর্বোচ্চ ওপেনিং জুটি। এমন শুরুতে সংগ্রহ ঠেকবে ৩০০ রানের আশেপাশেই! তবে তা আর হলো কোথায়। মিডল অর্ডারে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে সেই আশায় গুড়েবালি। শেষ পর্যন্ত মাহমুদুল্লাহ রিয়াদের ৪৬ রানের ভরে ৫০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ২৫৬ রানে পোঁছায় বাংলাদেশ।  

পুনের মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামের ব্যাটিং ফ্রেন্ডলি পিচে টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন সাকিবের পরিবর্তে নেতৃত্বে আসা নাজমুল হোসেন শান্ত।

শুরু থেকেই পেসারদের বেশ বুঝেশুনে খেলতে থাকেন দুই ওপেনার তানজিদ হাসান তামিম ও লিটন দাস। সময় নিয়ে হন থিতু। ৪১ বলে একদিনের ক্যারিয়ারে নিজের প্রথম ফিফটি তুলে নেন তানজিদ। তবে বড় করতে পারেননি ইনিংস। কুলদীপ যাদবের বলে লেগ বিফোরের ফাঁদে পরে ফেরেন এই বাঁহাতি ব্যাটার। তবে দিনটা রাঙাতে পারলেন না নাজমুল হাসান শান্ত। বিশ্বকাপে নিজের ক্যাপ্টেন্সির অভিষেকের দিনে ফিরলেন কেবল ৮ রানে। দলীয় ১২৯ রানের মাথায় মেহেদী হাসান মিরাজও (৩) হাঁটলেন একই পথে।

অন্য প্রান্ত আগলে বেশ ভালোভাবেই এগোচ্ছিলেন লিটন। তবে তাকে ফেরালেন স্পিনার রবীন্দ্র জাদেজা। ফলে বাড়ে চাপের মাত্রা। ৮২ বলে ৬৬ রান করে সাজঘরে ফেরেন ডানহাতি এই উইকেটরক্ষক ব্যাটার।

প্রাথমিক ধাক্কা সামলে হৃদয়কে নিয়ে এগোতে থাকেন মুশফিকুর রহিম। ধীরগতিতে এগোতে থাকা হৃদয় শেষ পর্যন্ত হতে পারলেন না থিতু। শার্দূল ঠাকুরের বলে শুভমান গিলের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে পাড়ি জমান এই ব্যাটার (১৬)। বেশিক্ষণ টিকতে পারলেন না মুশফিকও (৩৮)। যশপ্রিত বুমরাহর বলে পয়েন্ট অঞ্চলে মুশফিকের এক শট থেকে দারুণ এক ক্যাচ নেন জাদেজা। স্কোরবোর্ডে তখন ৪২ দশমিক ৩ ওভারে ৬ উইকেটে ২০৬ রান। শঙ্কা জাগে পুরো ৫০ ওভারই আগেই হয়তো গুটিয়ে যাবে তারা। তবে সেখানে হাল ধরেন মাহমুদুল্লাহ। শেষ পর্যন্ত ফিফটির দেখা না পেলেও ৩৬ বলে তার ৪৬ রানের ইনিংস আড়াইশ পার করে বাংলাদেশ। 

মোহাম্মদ সিরাজ, বুমরাহ ও জাদেজা নেন দুটি করে উইকেট। 

  

 

 

 

 

এ সম্পর্কিত আরও খবর