ভারত বিশ্বকাপে দর্শক উপস্থিতির রেকর্ড

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-21 17:34:44

ক্রিকেটপ্রেমী জাতি হিসেবে বিশ্বে আলাদা পরিচিতি আছে ভারতের। আর সেই দেশেই যখন বিশ্বকাপ; তখন দর্শক উপস্থিতি নিয়ে আর ভাবনা কি। তবে টুর্নামেন্টের শুরুতেও এই অবস্থা ছিল না। স্বাগতিক ভারতের ম্যাচ ছাড়া বাকি ম্যাচগুলোতে সেই অর্থে গ্যালারিতে দর্শক উপস্থিতি চোখে পড়েনি। যা নিয়ে কথাও হয়েছে বেশ। তবে সময়ের সঙ্গে পাল্টেছে সেই চিত্র। শেষ পর্যন্ত দর্শক উপস্থিতির রেকর্ড গড়েই শেষ হয়েছে ভারত বিশ্বকাপ।

আহমেদাবাদে ভারত-পাকিস্তান ম্যাচ ও ফাইনালে অস্ট্রেলিয়া-ভারত ম্যাচ দেখতে হাজির হয়েছিল লক্ষাধিক দর্শক সমর্থক। এছাড়াও ৫ অক্টোবর বিশ্বকাপ শুরু হওয়ার পর ১৯ নভেম্বর ফাইনাল পর্যন্ত মাঠে আসা দর্শকের হিসেব করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যেখানে জানা গেছে টুর্নামেন্টটি মাঠে বসে দেখেছে মোট ১২ লাখ ৫০ হাজার ৩০৭ জন মানুষ। যা বিশ্বকাপের ইতিহাসে রেকর্ড।

এর আগে ২০১৫ সালে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের যৌথ বিশ্বকাপে ১০ লাখ ১৬ হাজার ৪২০ জন দর্শক মাঠে বসে খেলা দেখেছিল। তবে ১৯ সালের ইংল্যান্ড বিশ্বকাপে সেই সংখ্যাটা নেমে আসে সাড়ে সাত লাখে। যা নিয়ে ওয়ানডে বিশ্বকাপের ভবিষ্যৎ নিয়ে খানিকটা উদ্বিগ্নও ছিল আইসিসি। তবে ভারত বিশ্বকাপের পর সেই শঙ্কা দূর হয়েছে তাদের।

শুধু যে মাঠে বসে দর্শক উপস্থিতিতে রেকর্ড গড়েছে ভারত বিশ্বকাপ তা নয়। মাঠের বাইরেও একাধিক সম্প্রচার এবং ডিজিটাল ভিউয়ারশিপেও রেকর্ড ভেঙেছে। যা বিশ্বব্যাপী খেলাটির ক্রমবর্ধমান জনপ্রিয়তা প্রমাণ করেছে বলে মনে করেন আইসিসি হেড অফ ইভেন্টস ক্রিস টেটলি, ‘ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ আইসিসির একটি দুর্দান্ত সাফল্য। যা সারা বিশ্বের কোটি কোটি ভক্তের হৃদয় কেড়ে নিয়েছে। বিস্ময়কর উপস্থিতি স্থায়িত্ব প্রদর্শন করেছে। ক্রিকেটের আবেদন এবং ওডিআই ফরম্যাটটির ক্রমাগত জনপ্রিয়তা প্রমাণিত হয়েছে। এটি শুধুমাত্র বিনোদনই নয়, বিশ্বব্যাপী ক্রিকেট ভক্তদেরকে খেলার উদযাপনে একত্রিত করেছে।’

টেটিল আরও বলেন, ‘আইসিসি ইভেন্টগুলি আমাদের খেলার বিকাশে এবং বিশ্বজুড়ে পরবর্তী প্রজন্মের ভক্ত ও খেলোয়াড়দের অনুপ্রাণিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমরা সেই সমস্ত ভক্তদের ধন্যবাদ জানাতে চাই যারা বিশ্বকাপ ২০২৩-কে একটি দুর্দান্ত সাফল্যে পরিণত করতে অবদান রেখেছেন। ভবিষ্যতের আইসিসি ইভেন্টগুলিতে প্রত্যেকের জন্য আরও রোমাঞ্চকর অভিজ্ঞতা শেয়ার করার জন্য উন্মুখ আমরা।’

এ সম্পর্কিত আরও খবর