টি-টোয়েন্টি সিরিজটি সূর্যকুমারের জন্য ‘অগ্নিপরীক্ষা’

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-22 14:15:01

বয়স ৩৩ পেরোলেও আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন কেবল দুই বছর ধরে। দীর্ঘদিন আইপিএলে খেলার পর ২০২১ সালের আগস্টে সূর্যকুমার যাদবের অভিষেক হয় টি-টোয়েন্টি। মূলত এই ফরম্যাটেই নিজের জাত চিনিয়েছেন ডানহাতি এই ব্যাটার। 

তবে সাদা বলের আরেক ফরম্যাট, ওয়ানডেতে ঠিক সুবিধা করে উঠতে পারছেন না তিনি। বিশ্বকাপের আগে এই ফরম্যাটে নিজের অপারগতার কথা অকপটে স্বীকারও করেছিলেন স্কাই। বলেছিলেন, ওয়ানডে নিয়ে তাকে আরও কাজ করতে হবে। 

বিশ্বকাপ দলে সূর্যকুমারের সংযুক্তি জানান দিয়েছিল আলোচনার। এই ফরম্যাটে বার বার ব্যর্থ হয়েও আবারও কেন সুযোগ। তবে তার সক্ষমতায় বিশ্বাস রাখে দেশটির ক্রিকেট বোর্ড। তবে বিশ্বকাপে তার পারফর্ম মোটেও আশানুরূপ হয়নি। হার্দিক পান্ডিয়া চোটের পড়ার পর থেকে একাদশে নিয়মিত হয়ে যান সূর্যকুমার। একইসঙ্গে চলে নিয়মিত ফর্ম-হীনতারও। প্রথম রাউন্ড ও নক-আউট মিলিয়ে খেলেছেন সাত ম্যাচ। সেখানে রান করেছেন কেবল ১০৬। পাননি কোনো ফিফটিরও দেখা। 

আসরে তার ছন্দহীন ব্যাটিং ছাপিয়ে গেছে টপ-অর্ডারদের ব্যাটিং তাণ্ডবে। তবে টপ-অর্ডারদের ব্যর্থতায় দলের হাল ধরার গুরু দায়িত্ব পরে মিডল অর্ডারের ওপর। সেখানে পুরোটাই নিষ্প্রভ সূর্যকুমার। এমন দায়িত্ব তার কাঁধে এসে পড়ে আসরে দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিনে, ফাইনালে। শেষ দিকে তার ক্যামিও ইনিংস দলকে এনে দিতে পারতো ভালো একটি অবস্থান। তবে তিনি ব্যর্থ সেদিনেও। 

তবে কি একদিনের ফরম্যাটে এখনো ঠিক বুঝে উঠতে পারেননি সূর্যকুমার?

পুরো আসরে দাপট দেখানো ভারত হারল ফাইনালে। সেই হতাশের রেশ না কাটতেই আবারও মাঠে নামতে হচ্ছে ভারতীয় ক্রিকেট দলকে। সামনে সেই অজিরা। যাদের কাছে ১২ বছর আবারও নিজেদের মাটিতে শিরোপা জয়ের স্বপ্নভঙ্গ হয়েছে রোহিত শর্মার দলের। এই সিরিজে দলের মূল সারির বেশিরভাগ ক্রিকেটার থাকছেন বিশ্রামে। এতে নেতৃত্বের দায়িত্ব এসে পড়ে সূর্যকুমারের কাঁধে। 

প্রথমবারের মতো এই দায়িত্ব পেলেন তিনি। যদিও নিজের স্বাচ্ছন্দ্যের ফরম্যাটে। সুযোগ যেন নিজেই গড়ে এলো তার হাতে। নিজেদের থিতু করার, প্রমাণ করার, তিনি যে ফুরিয়ে যাননি সেটি বোঝানোরও। আগামীকাল (বুধাবার) বিশাখাপত্তনমে সিরিজের প্রথম ম্যাচ। সেখানেই জাতীয় দলের হয়ে প্রথমবারের মতো টস করতে দেখা যাবে সূর্যকুমারকে। 

একদিনের ফরম্যাটে নিজেদের সেভাবে মেলে না ধরতে পারার প্রসঙ্গটা ভালোভাবে দেখা মিলে পরিসংখ্যানেও। এখন পর্যন্ত ৩৭টি ওয়ানডে ম্যাচ খেলেছেন সূর্যকুমারকে। সেখানে ২৫ দশমিক ৭৬ গড়ে করেছেন ৭৭৩ রান। আছে চারটি ফিফটি, নেই কোনো সেঞ্চুরির ইনিংস। 

এবার আসা যাক তার টি-টোয়েন্টি ফরম্যাটে। এখন পর্যন্ত ৫৩ ম্যাচে করেছেন ১৮৪১ রান। গড় ৪৬ দশমিক ০২ এবং স্ট্রাইক রেট ১৭০-এর ওপরে। যেখানে ১৫টি ফিফটিসহ আছে তিনটি সেঞ্চুরির ইনিংস। বিষয়টি এখানেই অনেকটা পরিস্কার যে, ওয়ানডেতে সূর্যকুমার এবং টি-টোয়েন্টিতে সূর্যকুমাররের মধ্যে আছে বিস্তর ফারাক। 

 

এ সম্পর্কিত আরও খবর