কোপা দিয়েই আর্জেন্টিনাকে বিদায় বলবেন দি মারিয়া

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-24 09:12:42

২০২১ কোপা আমেরিকা ফাইনাল, ২০২২ ফিনালিসিমা, ২০২২ বিশ্বকাপ ফাইনাল। যার প্রত্যেকটির শিরোপা আর্জেন্টিনার ঘরে এবং সেই শিরোপা জয়ের দিনে বড় অবদানের নাম, আনহেল দি মারিয়া। প্রত্যেকটিতেই গোল পেয়েছেন সাবেক রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা উইঙ্গার। দীর্ঘ ১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারকে এবার বিদায় বলতে চলেছেন তিনি। আগামী বছরের জুনে অনুষ্ঠিত হতে যাওয়া কোপা আমেরিকার আসর দিয়েই নিজের আকাশী-সাদাটা জার্সিটা তুলে রাখবেন দি মারিয়া। 

আন্তর্জাতিক ফুটবলে দি মারিয়ার আগমন ২০০৮ সালে। একই বছরে দলকে জিতিয়েছেন অলিম্পিক শিরোপা। এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে ১৩৮টি ম্যাচ খেলেছেন বিশ্বকাপ জয়ী এই ফুটবলার। 

আগামী বছর জুনের ২০ তারিখ থেকে যুক্তরাষ্ট্রে শুরু হবে কোপা আমেরিকার ৪৮তম আসর। চলবে ১৪ জুলাই পর্যন্ত। সবকিছু ঠিকঠাক থাকলে এটি দি মারিয়ার ক্যারিয়ারের ষষ্ঠ মহাদেশীয় আসর হবে। বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা সেখানে নামবে তাদের রেকর্ড ১৬তম শিরোপা জয়ের আশায়। 

সেই আসরের ম্যাচগুলোই হতে চলেছে আর্জেন্টিনার হয়ে দি মারিয়ার শেষ ম্যাচ। গতকাল (বৃহস্পতিবার) রাতে ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে বিষয়টি জানিয়েছেন তিনি। সেই পোস্টে তিনি লিখেন, ‘কোপা আমেরিকায় আমি শেষ বারের মতো আর্জেন্টিনার জার্সিটা পরব। কথাটা বলতে আমার আত্মা ব্যথিত হচ্ছে খুব, গলা ধরে আসছে, আমার ক্যারিয়ারের সবচেয়ে সুন্দর অধ্যায়টাকে আমি বিদায় বলতে চলেছি।’

সম্প্রতি হয়ে যাওয়া ব্রাজিলের বিপক্ষে ম্যাচটি হয়ে থাকলো তার বিশ্বকাপ বাছাইয়ের শেষ ম্যাচ। সেই ম্যাচের স্মৃতি মনে করে তিনি আরও লিখেন, ‘আমি বলে বুঝাতে পারব না এই শেষ ম্যাচটাতে ভক্তদের উল্লাসে আমার অন্তর কেমন ভরে উঠেছিল, সতীর্থ ও বন্ধুদের সঙ্গে আমি এর প্রতিটা সেকেন্ড উপভোগ করেছি।’

চলতি বছরে ইউভেন্তুস থেকে বেনফিকায় যোগ দিয়েছেন দি মারিয়া। এই ক্লাবটির হয়েই ২০০৭ সালে প্রথমবারের মতো ইউরোপীয় লিগে আসেন তিনি। এছাড়াও তিনি রিয়াল মাদ্রিদ, পিএসজি ও ম্যানচেস্টার ইউনাইটেডের হয়েও খেলেছেন। 

 

এ সম্পর্কিত আরও খবর