যে সেঞ্চুরি জীবন বদলে দিয়েছে ম্যাককালামের

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-05 20:02:57

২০০৮ সালের প্রথমবারের মতো মাঠে গড়িয়েছিল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। এই টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে ১৫৮ রানের এক অপরাজিত ইনিংস খেলেছিলেন ব্রেন্ডন ম্যাককালাম। তবে ১৫ বছরের পুরনো সেই স্মৃতি এখনও নতুনের মতো পরিষ্কার এই সাবেক কিউই অধিনায়কের কাছে। এই ইনিংসের পরই অনেকটা রাতারাতি তারকা ব্যাটার হিসেবে খ্যাতি পেয়ে যান ম্যাককালাম। তিনি জানিয়েছেন এই ইনিংসটিই জীবন বদলে দিয়েছে তার।

ভারতীয় এক গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে ম্যাককালাম বলেন, “এই মুহূর্তটি নিয়ে দিবাস্বপ্ন দেখার কারণ হলো এই ইনিংসটি আমার জীবন বদলে দিয়েছে। আমি শুধু নিউজিল্যান্ডের একজন ক্রিকেটার ছিলাম, যেখানে কেউ জানত না আমি কোথা থেকে এসেছি অথবা আমি কি করতে পারি। কিন্তু ওইদিনটি আমাকে প্ল্যাটফর্ম করে দিয়েছে এবং নিজের জীবন বদলানোর সুযোগ করে দিয়েছে।”

নিজের খেলোয়াড়ি জীবনে ম্যাককালাম প্রতিনিয়ত ছাড়িয়ে গিয়েছিলেন নিজেকে। অবসরের পর বেশকিছুদিন কলকাতা নাইট রাইউডার্সের দায়িত্ব পালন করেছিলেন। তবে খেলোয়াড়ি ক্যারিয়ারের মতো কোচিং ক্যারিয়ারেও বেশ সফল ম্যাককালাম।

বর্তমানে ইংল্যান্ড টেস্ট দলের প্রধান কোচের দায়িত্ব পালন করছেন তিনি। তার আক্রমণাতমক কৌশল বর্তমানে টেস্ট ক্রিকেটের চেহারাই পাল্টে দিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর