নির্বাচক কমিটিকে কেন বাদ দেবেন সেই কারণ খুঁজে পাচ্ছেন না পাপন

ক্রিকেট, খেলা

বার্তা২৪ স্পোর্টস | 2023-12-16 21:20:51

ডেটলাইন ৩১ ডিসেম্বর। সেদিনই বিসিবির নির্বাচক প্যানেলের চুক্তি শেষ হচ্ছে। নির্বাচক পদে নতুন কেউ আসছেন নাকি পুরানো নির্বাচক কমিটিই বহাল থাকছে, সেই প্রশ্নের খোঁজ এখন ক্রিকেট সাংবাদিকদের জন্য নিত্যদিনের।

প্রায় ১২ বছর ধরে নির্বাচক প্যানেলে রয়েছেন মিনহাজুল আবেদিন নান্নু ও হাবিবুল বাশার সুমন। তাদের দল নির্বাচক কখনো প্রসংশিত হয়েছে। কখনো সমালোচিতও হয়েছে। তবে এবারের বিশ্বকাপ ব্যর্থতা এবং বিশ্বকাপের পরিকল্পনায় মাহমুদউল্লাহ রিয়াদের নাম দেরিতে অর্ন্তভুক্তির বিষয়টি নান্নুর নির্বাচক কমিটির পেছনের সাফল্যের সব অর্জন কেড়ে নিচ্ছে।

বিসিবি নতুন নির্বাচকদের খোঁজা শুরু করে দিয়েছে। কিন্তু সমস্যা হলো এই পদে ভরসা করার মতো নতুন কাউকে যে পাচ্ছে না খোদ বিসিবি। যাদের নাম আসছে আলোচনায় তাদের কারো কারো নাম নিয়ে বিসিবির আবার গাত্রদাহ রয়েছে। বিসিবির প্রতি মান্যবর না, এমন কাউকে এই পদে দেখা যাওয়ার সম্ভাবন্য প্রায় শূন্য। তাই প্রধান নির্বাচক নান্নুর অধীনে নির্বাচক কমিটির চুক্তির মেয়াদ যদি আরেকবার বাড়ানো হয় তাহলেও খুব বেশি অবাক হওয়ার কিছু নেই।

নান্নু, বাশার এবং রাজ্জাকের নির্বাচক কমিটি নিয়ে অনেকে অনেক ধরনের সমালোচনা করলেও বিসিবি কিন্তু সেই সমালোচনায় গা ভাসিয়ে দেয়নি। বিসিবি সভাপতির কথাতেই সেটা স্পষ্ঠ হয়ে উঠেছে।

নির্বাচক কমিটি প্রসঙ্গে নাজমুল হোসেন পাপন জানান, নির্বাচক প্যানেল বদলাতেই পারে। এটা একটা স্বাভাবিক প্রক্রিয়া। নির্বাচকদের কাজ তো হলে দল নির্বাচন করা। তারা বিশ্বকাপের জন্য যে দলটি নির্বাচন করেছিলেন সেখানে তানজিব হাসান তামিমের অর্ন্তভুক্তি হয়েছে শেষ মূহূর্তে। তামিম ইকবাল দলে থাকতো তো সেই ছোট তামিমের দলে জায়গা হতো না। যেসব ব্যাটসম্যানদের দলে থাকার কথা তারা তো সবাই ছিল। তাহলে তারা (নির্বাচকরা) ভুলটা করলো কোথায়? অথচ ঢালাওভাবে নির্বাচদের সমালোচনা করা হচ্ছে।'

'আমি যে কথাটা বলতে চাইছি নির্বাচন প্যানেলে রদবদল একটা স্বাভাবিক ক্রিকেটীয় প্রক্রিয়া। এই কমিটিও অনেকদিন হয়েছে। সবসময় বদল হওয়াটা ভালো। কিন্তু কাউকে অভিযুক্ত করে বা মিথ্যা অপবাদ দিয়ে বাদ দেওয়া এটা হবে খুব খারাপ নজির। নির্বাচকদের বাদ দেওয়ার আগে একটা কারণ দেখাতে হবে যে এই কারণে বা এই জায়গায় তারা ব্যর্থ, তাই তাদের বাদ দেওয়া হয়েছে। কিন্তু এই কমিটির বিরুদ্ধে তেমন কোনো কারণ কি আমাদের হাতে রয়েছে?'- যোগ করেন পাপন।

বিসিবি সভাপতির এই সমর্থন শুনে নিশ্চয়ই এখন স্বস্তি পাবেন মিনহাজুল আবেদিন নান্নু ও হাবিবুল বাশার সুমন। নতুন বছরে বোর্ডের সঙ্গে তাদের চুক্তির মেয়াদ তাহলে বাড়ছে?

এ সম্পর্কিত আরও খবর