ভারতের স্বপ্ন ভেঙে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-02-11 21:55:33

বড়দের পথেই হাঁটল ছোটরা! গত বছর শেষদিকে ওয়ানডে বিশ্বকাপে এই অস্ট্রেলিয়ার কাছেই ফাইনালে হেরেছিল রোহিত শর্মার ভারত। এবার বড়দের হারের জবাবটা দিতে পারতো ছোটরা। কিন্তু সেই একই ঘটনার পুনরাবৃত্তি! ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে গেল ভারতের যুবারাও। ষষ্ঠ বিশ্বকাপ জয়ের স্বপ্ন অধরা থেকে গেল ভারতের। ৭৯ রানে ভারতকে হারিয়ে চতুর্থবারের জন্য অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হল অস্ট্রেলিয়ার যুবারা।

রোববার বেনোনিতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে টস জিতে শুরুতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া তুলে ২৫৩ রান। দলের হয়ে সর্বোচ্চ ৫৫ রান করেছেন হারজিস সিং। জবাবে খেলতে নেমে ৪৩.৫ ওভারে ১৭৩ রানে থামে ভারত।

আইসিসি প্রতিযোগিতার ফাইনালে ফের হারল ভারত। গত বছর এক দিনের বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরেছিল ভারত। সেই হারের বদলা নেওয়ার সুযোগ ছিল। বড় ভাইদের মতো ছোট ভাইয়েরাও ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে আত্মসমর্পন করল। অস্ট্রেলিয়ার বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারলেন না ভারতীয় ব্যাটারেরা। ব্যাটিং ব্যর্থতা সর্বনাশ ভারতের।

বেনোনিতে রোববার বিশ্বকাপের ফাইনালে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক হিউ ওয়েবগেন। ফাইনালে চার জন পেসার খেলানোর কারণেই হয়তো আত্মবিশ্বাসটা ছিল তাদের। যদিও শুরুটা ভাল হয়নি। ওপেনার স্যাম কনস্টাস শূন্য রানে ফেরেন। যদিও অন্য ওপেনার হ্যারি ডিক্সন ও অধিনায়ক ওয়েবগেন- দু’জনে মিলে ৭৮ রানের জুটি গড়েন।

৪৮ রানেওয়েবগেন ও ৪২ রানে ডিক্সন আউট। দুই ব্যাটারই অর্ধশতরান হাতছাড়া করেন। ফাইনালে বড় চমক অস্ট্রেলিয়ার ভারতীয় বংশোদ্ভূত ব্যাটার হারজাস সিংহ। চতুর্থ উইকেটে রায়ান হিকসের সঙ্গে ৬৬ রানের জুটি বাঁধেন তিনি। ৬৪ বলে ৫৫ রানে থামেন তিনি। রায়ান তুলেন ২০ রান। শেষ অব্দি ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৫৩ রান তুলে অস্ট্রেলিয়া, যা অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে প্রথমে ব্যাট করে করা দলের সর্বোচ্চ রান।

জবাবে নেমে ভারত শুরু থেকেই ছিল বেশ নড়বড়ে। আরশিন কুলকার্নি ৩ রানে ফেরেন। মুশির খানও বিদায় নিলেন বড় কিছু করার আগেই (২২), বিপদের গন্ধ তখনই পেয়ে যায় ভারত। পরের গল্পটা স্রেফ ভারতীয় ব্যাটারদের আসা যাওয়ার। এক প্রান্তে আদর্শ সিং আগলে রেখেছিলেন। ওপাশে কেউ দুই অঙ্কও ছুঁতে পারেননি। মাহলি বিয়ার্ডম্যান আর র‍্যাফ ম্যাকমিলানের বোলিংয়ের সামনে মাথা তুলে দাঁড়াতেই পারছিলেন না কেউ, এই দুই অজি বোলার শেষ পর্যন্ত নেন ৩টি করে উইকেট। রান তিন অঙ্ক ছোঁয়ার আগেই ৬ ব্যাটার ফেরেন সাজঘরে। একটু পর চলে যায় আরও দুটো উইকেট। ১২২ রানে ৮ উইকেট খুইয়ে ভারত তখন বড় হারের পথে!

যদিও ব্যবধানটা অত বড় হয়নি শেষ দিকে মুরুগান অভিষেকের ৪২ রানের সুবাদে। ওপাশে নামান তিওয়ারি চতুর্থ ভারতীয় ব্যাটার হিসেবে আজ স্পর্শ করেন দুই অঙ্ক। দুজনের ব্যাটের সুবাদেই হারের ব্যবধানটা কমেছে ভারতের। শেষমেশ দলটা থামে গিয়ে ১৭৪ রানে। লেখা হয়ে যায় ভারতের আরেকটি ব্যর্থতার গল্প! ভারতকে হারিয়ে ১৪ বছর পর যুবাদের বিশ্ব চ্যাম্পিয়ন হলো অস্ট্রেলিয়া!

এ সম্পর্কিত আরও খবর