সাদা বলের পর এবার শান্তদের লাল বলের লড়াই

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-19 13:59:26

 

ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলছে বাংলাদেশ। শুরুতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পর গতকাল (সোমবার) শেষ হয়েছে সমান তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। সময়ের অন্যতম দ্বৈরথের জন্ম দিয়ে দল দুটি সাদা বলের লড়াইটা শেষ হলো সমানে-সমান। আগে টি-টোয়েন্টি সিরিজটা ২-১ ব্যবধানে জিতে নেয় লঙ্কানরা। পরে ওয়ানডে সিরিজটা সমান ২-১ ব্যবধানে নিজেদের করে স্বাগতিকরা। সাদা বলের দুই ফরম্যাটের লড়াই শেষে বাংলাদেশ-শ্রীলঙ্কার সামনের লড়াইটা লাল বলের। যেখানে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দল দুটি। 

টেস্টে দুই দলের স্কোয়াডেই এসেছে একাধিক পরিবর্তন। প্রথম টেস্টের জন্য ঘোষণা করা দলে ওয়ানডে স্কোয়াড থেকে আছেন কেবল পাঁচজন। এদিকে তৃতীয় ওয়ানডেতে স্বাগতিকদের দল থেকে বাদ পড়লেও টেস্টে ফিরছেন লিটন দাস।

আসন্ন সিরিজে অভিষেকের অপেক্ষায় দলে জায়গা মিলেছে নাহিদ রানার। সম্প্রতি প্রথম শ্রেণির ক্রিকেটে বল হাতে দারুণ সময় পার করছেন তিনি। সেখানে ১৫ ম্যাচে নিয়েছেন ৬৩ উইকেট। 

এদিকে শরিফুল ইসলামের পেস নেতৃত্বে আরও তিন বোলার খালেদ আহমেদ ও মুশফিক হাসান। স্পিন বিভাগ সামলাতে দায়িত্ব পালন করবেন দলের মূল তিন স্পিনার মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও নাইম হাসান। 

আগামী শুক্রবার সিরিজের প্রথম টেস্টটি অনুষ্ঠিত হবে সিলেটে। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টটি আগামী ৩০ মার্চ, চট্টগ্রামের মাঠে। 

প্রথম টেস্টের বাংলাদেশ দল: 

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, শাহাদাত হোসেন দিপু, মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, মুশফিক হাসান, নাহিদ রানা

এ সম্পর্কিত আরও খবর