অজিদের কাছে বড় ব্যবধানে হারল জ্যোতিরা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-21 16:02:34

প্রথম ইনিংসে ৭৮ রানেই সাজঘরে ফিরেছিল অজিদের পাঁচ ব্যাটার। শুরুটা দুর্দান্ত করে সফরকারীদের দ্রুতই গুটিয়ে দেওয়ার সম্ভাবনা জাগালেও শুরুর সেই ছন্দ ধরে রাখতে পারেনি বোলাররা। এতে শেষ পর্যন্ত ২১৩ রানের পুঁজিতে পৌঁছে যায় সফরকারীরা। এরপর ব্যাটিংয়ের শুরুটা ধাক্কা দিয়ে হলেও নিগার সুলতানা জ্যোতি ও সোবহানা মোস্তারির জুটিতে চড়ে স্বপ্ন বুনছিল বাংলাদেশ। তবে ৪৯ রানের সেই জুটি ভাঙাসহ শেষের ২৫ রান তুলতেই সাজঘরে ফেরেন বাকি ৮ ব্যাটার। এতে অস্ট্রেলিয়া নারী দলের বিপক্ষে ১১৮ রানের বিশাল ব্যবধানের হার নিয়ে মাঠে ছাড়ে জ্যোতি-নাহিদারা। 

জ্যোতি-সোবহানার ৪৯ রানের জুটি ভাঙে দলীয় ৭০ রানের মাথায়। এবং সেখান থেকে ৯৫ রানে পৌঁছাতেই সাজঘরে পুরো দল। 

এর আগে মিরপুর হোম অব ক্রিকেটে সিরিজের প্রথম ওয়ানডেতে টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। সেখানে আগে ব্যাট করতে নেমে শুরুটা ছন্নছাড়া হলেও শেষ দিকের ব্যাটারদের দৃঢ়তায় ৭ উইকেটে ২১৩ রান থামে অ্যালিসা হিলির দল। 

এর আগে ওয়ানডেতে এতো বেশি রান তাড়া করে জেতার নজির নেই বাংলাদেশের মেয়েদের। সেই অপেক্ষা বাড়ল এবারও। ২১৪ রানের লক্ষ্য তাড়ায় ২১ রানেই শুরুর দুই ব্যাটারকে হারায় স্বাগতিকরা। তবে সেই চাপ সামলে বেশ ভালোভাবেই এগোতে থাকেন অধিনায়ক জ্যোতি ও মোস্তারি। তবে অষ্টাদশ ওভারে এসে ভাঙে সেই জুটি। বাকিটার গল্প আছে রিপোর্টের শুরুতেও। একে একে সাজঘরে বাকি সব ব্যাটার। সর্বোচ্চ ২৭ রান আসে জ্যোতির ব্যাট থেকে, এছাড়া আর কেউই পেরোতে পারেননি ২০ রানের গণ্ডি। 

অজিদের হয়ে অ্যাশলে গার্ডনার নেন সর্বোচ্চ ৩ উইকেট। 

এদিকে অজিদের ব্যাটিংয়ের শুরুটাও ছিল ধাক্কা দিয়েই। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৭৮ রানে পৌঁছাতেই নেই ৫ উইকেট। তবে সেখানে ব্যাটিংয়ে দারুণ নৈপুণ্য দেখান অলরাউন্ডার অ্যানাবেল সাদারল্যান্ড। তিনি করেন দলীয় সর্বোচ্চ অপরাজিত ৫৮ রান। তবুও দলের সংগ্রহ থামার পথে ছিল দুইশ এর আগেই। ৪৯ ওভারে স্কোরবোর্ডে ছিল ১৮৪ রান। পরে শেষ ওভারের জন্য যেন প্রস্তুত ছিল না কেউই। 

ফাহিমা খাতুনের শেষ পাঁচ বলে গুনে গুনে চারটি ছক্কা ও একটি চার হাঁকান অ্যালানা কিং। শেষ ওভারেই আসে ২৯ রান। যা মেয়েদের ওয়ানডে ইতিহাসের সবচেয়ে খরুচে ওভার। ফাহিমাকেই এই লজ্জার ওভারে ডুবিয়ে ২১৩ রানের সংগ্রহে পৌঁছায় অ্যালিসা হিলির দল। সেখানে ৪৬ রানে অপরাজিত ছিলেন কিং। এছাড়া বল হাতেও নেন এক উইকেট। এতেই জেতেন ম্যাচসেরার খেতাব। বাংলাদেশের হয়ে নাহিদা ও সুলতানা নেন দুটি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোরকার্ড: (প্রথম ওয়ানডে)

অস্ট্রেলিয়া: ২১৩/৭ (৫০ ওভার) (অ্যানাবেল ৫৮*, কিং ৪৬*; নাহিদা ২/২৭, সুলতানা ২/৪২)
বাংলাদেশ: ৯৫/১০ (৩৬ ওভার) (জ্যোতি ২৭, সোবহানা ১৭; গার্ডনার ৩/২২, গার্থ ২/২৬)
ফল: অস্ট্রেলিয়া ১১৮ রানে জয়ী
সিরিজ: ১-০ তে এগিয়ে অস্ট্রেলিয়া
ম্যাচসেরা: অ্যালানা কিং

এ সম্পর্কিত আরও খবর