কোহলি-কার্তিকদের তাণ্ডবে বেঙ্গালুরুর জয়

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-26 00:53:57

আগের আসরের ফাইনালে না খেললেও আইপিএলের ২০২৪ আসরের উদ্বোধনী ম্যাচেই বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের বিপক্ষে মাঠে নামে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। চেন্নাইয়ের মাঠে সেই ম্যাচে ৬ উইকেটে হারে কোহলি-ডু প্লেসিরা। আসরে বেঙ্গালুরুর পরের পরের তিনটি ম্যাচই নিজেদের মাঠে। সেখানে নিজেদের মাঠে আসরের যাত্রা জয় দিয়েই শুরু করলো আরসিবি। পাঞ্জাব কিংসের বিপক্ষে ম্যাচটিতে বেঙ্গালুরুর অন্যতম মহাতারকা বিরাট কোহলির ব্যাটিং নৈপুণ্যে গড়ে যায় জয়ে র ভীত। তবে মাঝের ব্যাটাররা ছিলেন ছন্নছাড়া। সেই চাপ সামলে শেষ দিকে দীনেশ কার্তিকের ১০ বলে ২৮ রানের ক্যামিওতে ৪ বল বাকি থাকতেই ৪ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে বেঙ্গালুরু। 

এই জয় দিয়ে ১৬ আসর পর নতুন নামে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এটিই প্রথম জয়। 

চিন্নাস্বামী স্টেডিয়ামে দিনের একমাত্র ম্যাচে টসে জিতে আগে পাঞ্জাবকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় বেঙ্গালুরু অধিনায়ক ফাফ ডু প্লেসি। সেখানে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৭৬ রানের চ্যালেঞ্জিং পুঁজি পায় কিংরা। 

সেই লক্ষ্য তাড়ায় প্রোটিয়া পেসার কাগিসো রাবাদার জোড়া আঘাতে শুরুতেই হোঁচট খায় বেঙ্গালুরু। দলীয় সংগ্রহ ৪২ রানে পৌঁছাতেই সমান ৩ রান করে ফেরেন ডু প্লেসি ও ক্যামেরন গ্রিন। দলটির টপ-মিডল অর্ডারের বাকি ব্যাটারাও ছিলেন যাওয়া-আসার মিছিলে। কেবলই দুর্দান্ত ব্যাটিংয়ে এগোতে থাকা কোহলির ব্যাটে চড়েই জয়ের স্বপ্ন বুনছিল আরসিবি ফ্যানরা। তবে ১৬তম ওভারের শেষ বলে কোহলি ফিরলে সেই স্বপ্নে ভাটা বেশ ভালোভাবেই পড়ে। ৪৯ বলে ১১ চার ও ২ ছক্কায় ৭৭ রান করে ফেরেন কোহলি। 

স্কোরবোর্ডে তখন ৫ উইকেটে ১৩০ রান। জয়ের জন্য ২৪ বলে তখনও দরকার ৪৭ রান। শেষের এই পথ পাড়ি দিয়ে দলকে জয় এনে দেন কার্তিক ও মহীপাল। পাঞ্জাবের হয়ে দুটি করে উইকেট নেন হারপ্রিত ও রাবাদা। 

এর আগে ব্যাট করতে নেমে অধিনায়ক শিখর ধাওয়ান ও প্রাভসিমরান সিংয়ের দ্বিতীয় উইকেটের জুটিতে ভালো শুরু পায় পাঞ্জাব। তবে ৪৫ রান করে ধাওয়ান ও ২৫ রান করে প্রাভসিমরান ফিরলে কমতে শুরু করে রানের গতি। শেষে এসে আগের ম্যাচের জয়ের নায়ক স্যাম কারানের ২৩, জিতেশ শর্মার ২৭ ও ৮ বলে শশাঙ্কের ২১ রানের ক্যামিওতে শেষ পর্যন্ত ১৭৬ রানের লড়াকু সংগ্রহ পায় শিখর ধাওয়ানের দল। সেখানে দুটি করে উইকেট নেন মোহাম্মদ সিরাজ ও ম্যাক্সওয়েল। 

সংক্ষিপ্ত স্কোরঃ 

পাঞ্জাব কিংসঃ ১৭৬/৬ (২০ ওভার) (ধাওয়ান ৪, জিতেশ ২৭; সিরাজ ২/২৬, ম্যাক্সওয়েল ২/২৯)

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঞ্জালুরুঃ ১৭৮/৬ (১৯.২ ওভার) (কোহলি ৭৭, কার্তিক ২৮*; হারপ্রিত ২/১৩)

ফলঃ রয়্যাল চ্যালেজার্স বেঙ্গালুরু ৪ উইকেটে জয়ী

ম্যাচসেরাঃ বিরাট কোহলি

এ সম্পর্কিত আরও খবর