ফের বাবরের হাতেই পাকিস্তানের নেতৃত্ব 

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-31 13:12:46

২০২৩ ভারত বিশ্বকাপ ব্যর্থতা এবং সমালোচনার সূত্র ধরে গত বছরের নভেম্বরে পাকিস্তানের তিন ফরম্যাটের নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন বাবর আজম। পরে দলটির টেস্ট দলের নেতৃত্ব দেওয়া হয় শান মাসুদের হাতে এবং টি-টোয়েন্টি অধিনায়ক হন পেসার শাহিন শান আফ্রিদি। ওয়ানডের দায়িত্বও তার হাতেই দেওয়ার কথা ভাবছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে নেতৃত্ব ছাড়ার পাঁচ মাসের মাথাতেই আরও একবার দায়িত্ব এলো বাবরের হাতেই। 

পাকিস্তানের সাদা বলের দুই ফরম্যাটের নেতৃত্ব পেলেন বাবর। টেস্টের নেতৃত্ব থাকছে শান মাসুদের কাছেই। সামাজিক যোগাযোগমাধ্যমে এক ভিডিও বার্তায় আজ (রোববার) বাবরকে ওয়ানডে ও টি-টোয়েন্টির অধিনায়ক হিসেবে ঘোষণা করে পাকিস্তান ক্রিকেট।

কেবল একটি সিরিজেই নেতৃত্বএর সুযোগ পান শাহিন। চলতি বছরের জানুয়ারিতে নিউজিল্যান্ডের কাছে সেই সিরিজে ৪-১ ব্যবধানে হারে পাকিস্তান। পরে পিএসএলেও তার নেতৃত্বে বাজে সময় পার করে লাহোর কালান্দার্স। তার নেতৃত্বে আগের দুই আসরে লাহোর চ্যাম্পিয়ন দলেও এবার প্রথম পর্বের ৮ ম্যাচের মধ্যে কেবল একটিতে জেতে তারা এবং আসর শেষ করে সবার নিচে থেকে। এতে পিএসএল চলাকালেও গুঞ্জন ওঠে জাতীয় দলের নেতৃত্ব থেকে শাহিনকে সরানোর। এবং বাবরকে ফিরিয়ে আনার। শেষ পর্যন্ত সেই গুঞ্জনই হলো সত্যি। 

২০১৯ সালে প্রথমবারের মতো পাকিস্তানের নেতৃত্ব পান বাবর।  পরে টি-টোয়েন্টি বিশ্বকাপের সবশেষ দুই আসরে তার নেতৃত্বেই খেল পাকিস্তান। সেখানে ২০২১ আসরে তারা পৌঁছেছিল সেমিতে এবং ২০২২ আসরের ফাইনালে। আরও একবার তাই বাবরকে অধিনায়ক করেই ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে নামবে পাকিস্তান। এর আগেও অবশ্য লম্বা সূচি। এপিলের ঘরের মাটিতে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পর মে মাসে ইংল্যান্ডও আয়ারল্যান্ড সফরে যাবে বাবর-রিজওয়ানরা। 

এ সম্পর্কিত আরও খবর