ঘরোয়া ক্রিকেটের মান নিয়ে প্রশ্ন মুমিনুলের

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2024-04-02 21:05:02

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের গল্পটা প্রায় এক দশক ধরে একই রকম। হঠাৎ একটা জয়, তার আগে-পরে একগাদা বাজে হারের সারি। গত বছরের নভেম্বর-ডিসেম্বরে সিলেটে নিউজিল্যান্ডকে হারিয়ে সাদা পোশাকে দারুণ কিছুর স্বপ্নে বিভোর হয়েছিল বাংলাদেশ। অথচ চলতি শ্রীলঙ্কা সিরিজের দিকে তাকিয়ে দেখুন, শুধু হার আর হতাশাই আপনার চোখে পড়বে। 

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের এমন ব্যর্থতার কারণ কি?

শ্রীলঙ্কার বিপক্ষে চলমান টেস্টের চতুর্থ দিন শেষে সংবাদ সম্মেলনে এসেছিলেন মুমিনুল হক। এই প্রশ্নের উত্তর করতে গিয়ে সাবেক অধিনায়ক প্রথমে পাল্টা প্রশ্ন ছুঁড়লেন, ‘আপনার কি মনে হয় বাংলাদেশের প্রথম শ্রেণীর ক্রিকেট আর আন্তর্জাতিক ক্রিকেট কি একই মানের?’ পরে নিজেই উত্তরটা দিয়ে দিলেন, ‘শুনতে হয়ত খারাপ লাগবে, তবে আমাদের ঘরোয়া ক্রিকেট এবং আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটের পার্থক্য অনেক বেশি।’

বাংলাদেশে গড়পড়তা মানের প্রথম শ্রেণীর ক্রিকেট খেলে যে ক্রিকেটাররা মোটেই নিজেদের সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেটের জন্য নিজেদের তৈরি করতে পারেন না, সে পরম সত্যটাই উঠে এল মুমিনুলের কথায়।

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের জয়ের সম্ভাবনা নেই বললেই চলে। শেষ দিনে আরও ২৪৩ রান চাই বাংলাদেশের। হাতে উইকেট তিনটি। মেহেদী হাসান মিরাজ ৪৪ রানে ব্যাট করছেন, সঙ্গে লেজের সারি।

সিরিজ জুড়েই আলোচিত হয়েছে ব্যাটারদের ব্যর্থতার কথা। আগের দিন ওপেনার জাকির হাসান স্বীকার করেছিলেন, ‘আমরা পুরোপুরি ব্যর্থ হয়েছি।’ আজ (মঙ্গলবার) মুমিনুলও সে দায় স্বীকার করে নিলেন, ‘এই সিরিজে আমরা খুবই বাজে ব্যাটিং করেছি। এই ব্যাপারে অজুহাত দিতে চাই না। অনেকেই সেট হয়ে আউট হয়েছেন, আমি নিজেও। দায়টা আমাদের।’

এ সম্পর্কিত আরও খবর